Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খরতাপ বৃদ্ধির আভাস : বিক্ষিপ্ত স্বস্তির বৃষ্টি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

চৈত্র প্রায় শেষ। বৈশাখ দ্বারপ্রান্তে। শুষ্ক খটখটে আবহাওয়ায় গা-জ¦লা ভ্যাপসা গরমে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। গরমের সঙ্গে বিশুদ্ধ পানির সঙ্কট বিরাজ করছে অনেক স্থানে।
এদিকে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘন্টায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত স্বস্তির বৃষ্টিপাত হয়েছে। এরফলে গরমের দাপট সাময়িক কমেছে। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কুষ্টিয়ায় ২৫ মিলিমিটার। এছাড়া ঢাকায় ২, তাড়াশে ১৮, ডিমলা ও টাঙ্গাইলে ১৩, ময়মনসিংহে ১২, নেত্রকোণায় ১১, ঈশ^রদিতে ১৪, ফরিদপুর, শ্রীমঙ্গল, যশোর, চুয়াডাঙ্গায় ৩ মি.মি. করে বৃষ্টিপাত হয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘন্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খরতপ্ত আবহাওয়ার দাপট আরও বৃদ্ধি পেতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা স্থানভেদে এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রাও কিছুটা বৃদ্ধি পেতে পারে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৭.৫ ডিগ্রি সে.। আবহাওয়া বিভাগ বলছে, আজ তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে।
বৈশাখের শুরু থেকেই বিভিন্ন স্থানে দমকা ও ঝড়ো হাওয়ার সাথে বিক্ষিপ্ত বৃষ্টি অথবা বজ্রবৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে।
লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ বিরাজ করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়ায়

১০ জানুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ