Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আবহাওয়ায় পালাবদল শুরু, কুয়াশাঝরা ভোরের সম্ভাবনা

দুর্বল হয়ে কেটে গেছে নিম্নচাপ

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্থল নিম্নচাপটি আরও দুর্বল হয়ে টাঙ্গাইল, কিশোরগঞ্জ, সিলেট হয়ে লঘুচাপ আকারে গতকাল (রোববার) উত্তর-পূর্ব ভারতের দিকে কেটে গেছে। আর গত সপ্তাহে বিদায় নিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা)। এর মধ্যদিয়ে এবার যথেষ্ট বিলম্বে হলেও বাংলাদেশের আবহাওয়ায় পালাবদল শুরু হয়ে গেছে। উত্তর বঙ্গোপসাগর শান্ত হয়ে এসেছে। সমুদ্র বন্দরসমূহের সতর্ক সঙ্কেত তুলে নেয়া হয়েছে। গতকাল থেকে দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন স্থানে ভোরের দিকে হেমন্তের স্বাভাবিক মৃদু হিমেল হাওয়া বয়ে যায়। কয়েকদিনের মধ্যে কুয়াশাঝরা ভোরের দেখা মিলতে পারে এমনটি আভাস দিয়েছেন একজন আবহাওয়া বিশেষজ্ঞ। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল নেত্রকোনায় ১৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩২ ডিগ্রি সে.।
গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে হালকা, কোথাওবা মাঝারি বৃষ্টিপাত হয়েছে। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সিলেটে ৬৭ মিলিমিটার। আর ঢাকায় বৃষ্টিপাতের পারিমাণ ২ মিমি, চট্টগ্রামে ৪০ মিমি, কুতুবদিয়ায় ৫৯ মিমি।
আজ (সোমবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘন্টার পূর্বাভাসে জানা গেছে, লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় দিনের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।
এদিকে চলতি সপ্তাহের পূর্বাভাসে গতকাল জানা গেছে, ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, রাজশাহী, ময়মননিংহ এবং চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় হালকা (৪ থেকে ১০মিমি) থেকে মাঝারি (১১ থেকে ২২ মিমি) ধরনের বৃষ্টি, বজ্রবৃষ্টি হতে পারে। এ সময়ের প্রথমার্ধে সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দ্বিতীয়ার্ধে প্রায় অপরিবর্তিত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়ায়

১০ জানুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ