Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুদ্ধবিমানে শত্রু-মিত্র শনাক্তকরণ ডিভাইস আনলো তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ৬:৫০ পিএম

ব্যাপকহারে আইডেন্টিফিকেশন ফ্রেন্ড অর ফো (আইএফএফ) ডিভাইসের উৎপাদন শুরু করেছে তুরস্ক । এসব সংযোজন করা হবে ডিভাইস তুর্কি বিমানবাহিনীর এফ-১৬ যুদ্ধবিমানে। যা শত্রু বা মিত্র বিমান শনাক্ত করবে। -ডেইলি সাবাহ, ইয়েনি শাফাক, আনাদোলু এজেন্সি

আইডেন্টিফিকেশন ফ্রেন্ড অর ফো নামের বিশেষ এই ডিভাইসটি উৎপাদন করছে তুরস্কভিত্তিক সামরিক যন্ত্রাংশ প্রস্তুতকারক কোম্পানি এএসইএলএসএএন। উৎপাদনে যাওয়ার আগে কোম্পানিটির সঙ্গে এ বিষয়ে একটি চুক্তিও করেছে তুর্কি প্রেসিডেন্সি অব ডিফেন্স ইন্ডাস্ট্রি।
আইএফএফ এমন এক বিশেষ ডিভাইস, যা রাডারের মতো নির্দিষ্ট এলাকায় থাকা বিমান, সামরিক যান কিংবা সেনাদের গতিবিধি পর্যবেক্ষণ করবে। এর পর প্রাপ্ত তথ্য থেকে শনাক্ত করা যাবে যে, সংশ্লিষ্টরা শত্রু না মিত্র।
খবরে জানানো হয়, আইএফএফ ডিভাইস খুব দ্রুততার সঙ্গে পর্যবেক্ষণ করা যান বা বাহিনী সম্পর্কে তথ্য পাঠাতে সক্ষক। তুর্কি বিমানবাহিনীর ইনভেন্টরিতে থাকা এফ-১৬ যুদ্ধবিমানে ইতোমধ্যে আইএফএফ ডিভাইসটি বসানো হয়েছে। সেইসঙ্গে এটি নিয়ে বিমানের প্রথম উড্ডয়নও সফল হয়েছে।

 



 

Show all comments
  • Zakiul islam ২ এপ্রিল, ২০২০, ৭:৪২ পিএম says : 0
    Congratulations, Turkey is proud of Muslim world.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ