Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এইচ-১বি ভিসা মুলতুবির দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ৫:১৮ পিএম

চলতি বছরের জন্য এইচ-১বি ভিসা কর্মসূচি বাতিল করার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে আবেদন জানাল যুক্তরাষ্ট্রের প্রযুক্তিকর্মীদের সংগঠন ‘ইউএস টেক ওয়ার্কার্স’। প্রেসিডেন্টকে পাঠানো চিঠিতে সংগঠনটির দাবি, করোনা সংক্রমণের জেরে আমেরিকায় যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার ফলে বহু মানুষের কর্মহীন হওয়ার আশঙ্কা। তাই নিজেদের চাকরি বাচাতেই তাদের এই অনুরোধ।

এই এইচ-১বি ভিসার সাহায্যে প্রচুর বিদেশিকে নিয়োগ করে মার্কিন সংস্থাগুলো। তাদের মধ্যে ভারতীয় এবং চীনার সংখ্যাই বেশি। ইতিমধ্যেই এইচ-১বি ভিসাধারী ভারতীয়েরা প্রশাসনের কাছে অনুরোধ জানিয়েছেন, চাকরি-হারাদের ভিসার মেয়াদ পেরিয়ে গেলেও ৬০ দিনের বদলে যেন ১৮০ দিন থাকতে দেয়া হয়।

ইউএস টেক ওয়ার্কার্স একটি অ-লাভজনক সংগঠন। ট্রাম্পকে লেখা চিঠিতে এই বছরের জন্য এইচ-১বি ভিসা বাতিলের অনুরোধ জানানোর পাশাপাশি চলতি বছরের জন্য এইচ-২বি ভিসা বাতিলেরও আবেদন জানিয়েছে তারা। এইচ-২বি ভিসা মূলত বিদেশি খামারকর্মীদের জন্য। চিঠিতে এ-ও দাবি করা হয়েছে যে, গত বৃহস্পতিবার আমেরিকায় বেকারের সংখ্যা ৩০ লাখ বেড়ে গিয়েছে। যা ১৯৮২-র অক্টোবরে ৬ লাখ ৯৫ হাজার বেকার বাড়ার রেকর্ডকে ভেঙে দিয়েছে। সূত্র: নিউ ইয়র্ক পোস্ট।



 

Show all comments
  • Harunur Rashid ২ এপ্রিল, ২০২০, ১১:২৯ পিএম says : 0
    Great news .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ