Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে অন্তত ছয়কোটি মানুষ কর্মহীন হতে পারে : অভিজিৎ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ৪:১২ পিএম

নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বললেন, করোনা-উত্তর পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রে অন্তত ছয়কোটি মানুষ কর্মহীন হতে পারে, দুর্বল রাষ্ট্রে পরিণত হতে পারে এ রাষ্ট্রটি। তিনি আরটি নিউজ এজেন্সিকে দেয়া সাক্ষাৎকারে একথা বলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের এমআইটির এ অধ্যাপক মনে করেন, বিশ্বায়নের যুগে মহামারি হলে পুঁজিবাদী রাষ্ট্রগুলো বেশি ক্ষতিগ্রস্ত হয়। ডিজাস্টার ক্যাপিটেলিজমে প্রতিটি দেশের অভ্যন্তরীণ চাহিদার পাশাপাশি আন্তর্জাতিক চাহিদার মধ্যে সংকট তৈরি হয়। অর্থনীতির পরিভাষায় এর নাম ‘ফিডব্যাক লুপ’। এর মাধ্যমে স্থানীয় অর্থনীতিতে সংকট ধীরে ধীরে কেটে ওঠার সময় বিদেশি বাণিজ্য সহযোগীদের আমদানি চাহিদা কমার আশঙ্কা করা হয়। এই অবস্থায় মন্দার মেয়াদ দীর্ঘতর হয়।

ইউরোপের বেশির ভাগ দেশই অর্থনীতির সংকোচন চক্রে পড়বে বলে তার আশঙ্কা। ফলে বিশ্ব পুঁজিবাজারে বিরাট ধস দেখা দিবে। ব্লুমবার্গ ইকোনমিক্সের সর্বশেষ গবেষণা বলছে, অর্থনৈতিক দিক থেকে নতুন অনেক দেশের ওঠে আসার সম্ভাবনা তৈরি হতে পারে।

উল্লেখ্য, গতবছর অর্থনীতিতে নোবেল পান এ ভারতীয় অর্থনীতিবিদ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ