Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতে করোনায় প্রথম মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১১:৩০ এএম

করোনা ভাইরাসে আক্রান্ত ভারতে প্রথম মৃত্যু হয়েছে। চীনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্ত কর্ণাটকের ৭৬ বছর বয়সী ওই ব্যক্তি বৃহস্পতিবার (১২ মার্চ) মারা গেছেন।

বিষয়টি নিশ্চিত করে কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী বি শ্রীরামুল্লু সংবাদমাধ্যমকে বলেন, মৃত ব্যক্তি যাদের স্পর্শে এসেছিলেন তাদেরও আলাদা করে রাখা এবং অন্যান্য বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, গত ২৯ ফেব্রুয়ারি সউদী আরব থেকে কর্ণাটকের ওই ব্যক্তি দেশে ফেরেন। পরে হায়দ্রাবাদ বিমানবন্দরে তার পরীক্ষা করা হয়। তবে সে সময় কোনো লক্ষণ ছিল না তার শরীরে।

শ্বাসকষ্ট ও উচ্চরক্তচাপের কারণে গত ৫ মার্চ তিনি কালবুর্গির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। পরে তার শরীরে করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়।
এরপর তাকে হায়দরাবাদের একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। কিন্তু তাকে হাসপাতাল থেকে বের করে নিয়ে যান বাড়ির লোকেরা। বাড়িতেই বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে তার মৃত্যু হয়।

খবরে বলা হয়েছে, ভাইরাস পজেটিভ হওয়ার পরও আক্রান্ত ব্যক্তিকে হাসপাতাল কর্তৃপক্ষ কেন বাড়ি যেতে দিল তা পরিষ্কার নয়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এখনও পর্যন্ত করোনা ভাইরাসের ৭০টি ঘটনা ঘটেছে। করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় বুধবার (১১ মার্চ) সব ধরনের ভিসা স্থগিত করেছে ভারত সরকার।

তবে ক‚টনৈতিক, জাতিসংঘ, আন্তর্জাতিক সংগঠন, সরকারি, চাকরি ভিসায় ছাড় দেওয়া হয়েছে। ১৫ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা থাকবে।
এদিকে সবচেয়ে বেশি আক্রান্তের খবর এসেছে কেরালা, মহারাষ্ট্র, এবং উত্তরপ্রদেশ থেকে। এই তিনটি রাজ্যে যথাক্রমে ১৭, ১১ এবং ১০ জনের আক্রান্ত হওয়ার পাওয়া গেছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানের খাবারের বাজারে প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। এখনও পর্যন্ত এ ভাইরাসের থাবায় সাড়ে চার হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে।

করোনা ভাইরাসকে বিশ্বব্যাপী মহামারী বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ