Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পর্যটনসহ সব ধরনের ভিসা স্থগিত ঘোষণা ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১০:১৬ এএম

পর্যটকসহ সব ধরনের ভিসা স্থগিত করেছে ভারত। বিশ্বব্যাপী চলমান নভেল করোনাভাইরাস সংকটের পরিপ্রেক্ষিতে এ স্থগিতাদেশ ঘোষণা করেছে দেশটির সরকার। এটি কার্যকর হলে স্থানীয় সময় অনুযায়ী আজ দিবাগত রাত ১২টায় শুরু হয়ে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত দেশটিতে সব ধরনের পর্যটক ও ভ্রমণকারীর প্রবেশ বন্ধ থাকবে। তবে জাতিসংঘসহ বিভিন্ন দূতাবাস-মিশন, আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন প্রকল্পে কর্মরতরা এ স্থগিতাদেশের আওতার বাইরে থাকবেন। এছাড়া দেশটিতে চাকরি নিয়ে যাওয়া ব্যক্তিরাও এ স্থগিতাদেশের আওতায় পড়বেন না। খবর ইকোনমিক টাইমস।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) কভিড-১৯-কে বৈশ্বিক মহামারী ঘোষণা করার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। এ-সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে ভারত সরকার জানায়, দেশটিতে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এ উদ্যোগ নেয়া হয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের নেতৃত্বে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।
এছাড়া একই সঙ্গে ওসিআই কার্ডধারীদের জন্য দেয়া ভিসামুক্ত সুবিধাও ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত থাকবে বলে সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।
তবে বিশেষ জরুরি প্রয়োজনে অন্য দেশের কোনো নাগরিকের ভারতে যাওয়ার দরকার হলে তাকে নিকটস্থ ভারতীয় মিশনে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।
সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এ ভাইরাসের সংক্রমণে এ পর্যন্ত চার হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। আর বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৯ হাজারের বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ