Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৫ মিনিটে কাবা শরিফ ও মদিনায় জুমআর নামাজ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ৫:৩৩ পিএম

করোনাভাইরাসের কারণে সৌদি আরবের সব মসজিদে ১৫ মিনিটের সংক্ষিপ্ত সময়ের মধ্যে জুমআর নামাজ সম্পন্ন করার দিকনির্দেশনা দিয়েছে দেশটির ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়।

দেশটির ইসলামিক বিষয়ক মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শায়খ বলেন, সউদী আরবকে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে সুরক্ষা দিতে কিছু অস্থায়ী নিরাপত্তা ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে মন্ত্রণালয়। নামাজের সময়কে সংক্ষিপ্তকরণ করাও অস্থায়ী পদক্ষেপেরই একটি অংশ।

জুমআর নামাজের আজান, ইক্বামাত ও নামাজের সময়ও নির্ধারণ করেছে মন্ত্রণালয়। জানা যায়, জুমআর নামাজের আজান দেয়ার পর ১০ মিনিট অপেক্ষা করা হবে। এ সময়ে চলবে বয়ান ও খুতবা।

আজানের ঠিক ১০ মিনিট পর জুমআর নামাজের ইক্বামাত দেয়া হবে। ইক্বামাতের পর নামাজ শুরু হলে তা বাকি সময়ে সম্পন্ন করতে হবে।

ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশে মক্কার মসজিদে হারাম এবং মদিনার মসজিদে নববিসহ সৌদি আরবের সব মসজিদেই ১৫ মিনিটে জুমআর নামাজ আদায়ের এ নির্দেশনা বলবৎ থাকবে।

ইমামদের উদ্দেশ্যে ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়ের এ নির্দেশনা সোমবার মন্ত্রণালয়ের টুইটার পেজে প্রকাশ করা হয়। টুইট বার্তায় সব মসজিদের ইমামদের এ সময়ের মধ্যে নামাজ আদায় সম্পন্ন করার কথা বলা হয়েছে। কোনোভাবেই যেন এ সময়ের বাইরে অতিরক্তি সময় ব্যয় করা না হয়, সে দিকেও সতর্কতার সঙ্গে লক্ষ্য রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য, নফল রোজা পালনকারীদের জন্য মসজিদে ইফতার ব্যবস্থাপনা ও সরবরাহ বন্ধের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। যে সব স্থানে নামাজ পড়া হয়, সেসব স্থানে ইফতার বন্ধ রাখা এবং সেখান থেকে পানির গ্লাস ও ইফতারের উচ্ছিষ্টগুলো অপসারণেরও নির্দেশ দেয়া হয়েছে।

 



 

Show all comments
  • নূর মোহাম্মদ নূরু ১২ মার্চ, ২০২০, ১১:৪৩ এএম says : 0
    وإذا مرضت فهو يشفيني (যখন তিনি রোগ দেন অতঃপর শেফা তিনিই দেন।) বালা মছিবত দেখলে মানুষ আল্লাহকে বেশি বেশি ডাকে। যে কখনো মসজিদে যায়না, বড় বিপদে পড়লে সেও মসজিদে নামাজ পড়ে লম্বা সময় মোনাজাত করে। আল্লাহর তায়ালার কাছে আস্রয় চায়,সাহায্য চায়। আর মসজিদুল হারাম, মসজিদুল নববীরতো কথাই নাই। সেখানে রাত দিন কাবাঘর ‌‌‌তোয়াফ করবে। কাবাঘরের দরজা ধরে দাঁড়িয়ে আকুতি মিনতি করে চোখের পানি ফেলে আস্রয়,সাহায্য, নিরাপত্তা ও চাইবে। ইমামরা লম্বা মোনাজাত করবেন। দেশের জন্য সারা জাহানের জন্য দোয়া করবেন। আর উনারা কি করলেন, দুনিয়ার প্রধান ইবাদাতেস্থল বন্ধ করে দিলেন। ইবাদত সঙখিপ্ত করে দিলেন। ইবাদতের সময়সীমা নির্ধারণ করে দিলেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ