Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনার কারণে করোনাভাইরাস সম্মেলন বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ৩:৫৮ পিএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে করোনাভাইরাস বিষয়ক একটি সম্মেলন এ ভাইরাসেরই কারণে বাতিল হয়ে গেছে। নিউইয়র্কে কাউন্সিল অন ফরেন রিলেশনসের (সিএফআর) আয়োজনে আয়োজিত ‘ডুয়িং বিজনেস আন্ডার করোনাভাইরাস’ শিরোনামের সম্মেলনটি আগামী শুক্রবার (১৩ মার্চ) হওয়ার কথা ছিল।

সম্মেলনটির আয়োজক যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক পরিষদের পক্ষ থেকে আয়োজন বাতিলের সিদ্ধান্ত জানিয়ে বলা হয়, করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে অনিবার্য কারণে সম্মেলনটি হচ্ছে না।

অন্যদিকে ওয়াশিংটন, নিউইয়র্কসহ কয়েকটি অঞ্চলে নির্ধারিত আরও একটি অনুষ্ঠান পেছানোর পর শেষ পর্যন্ত বাতিল করা হয়েছে। এটি ১১ মার্চ শুরু হয়ে ৩ এপ্রিল শেষ হওয়ার কথা ছিল।

বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী দেশ যুক্তরাষ্ট্রে এরইমধ্যে আক্রান্ত হয়েছেন ৭৯৫ জন। এদের মধ্যে ২৮ জন মৃত্যুবরণও করেছেন। নিউইয়র্কসহ একাধিক অঞ্চলের অবস্থা বেশ নাজুক। নিউইয়র্কে একটি এলাকাকে বিশেষ জোন ঘোষণা করে সেখানে সেনা মোতায়েনও করা হয়েছে।

ভাইরাসটি যুক্তরাষ্ট্রে শনাক্ত হওয়ার পর থেকে সেখানে গণজমায়েতে অনুৎসাহিত করা হচ্ছে। নিউইয়র্কসহ বিশেষ এলাকায় প্রশাসনিক কড়াকড়ি আরোপ করা হয়েছে। এর মধ্যেই ঝুঁকি এড়াতে অনুষ্ঠান দু’টির আয়োজকরা এ সিদ্ধান্ত নিলেন।

এছাড়াও আগামী ১১ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত সিএফআর আয়োজিত যুক্তরাষ্ট্রের জাতীয় অনুষ্ঠানসহ নিউইয়র্ক এবং ওয়াশিংটনের গোলটেবিল অনুষ্ঠান বাতিল করা হয়েছে।
সিএফআর কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় এ সংস্থা কর্তৃক আয়োজিত বার্ষিক অটো শো বা স্থগিত সমাবেশের তালিকা দীর্ঘ হচ্ছে।
বৃহত্তর নিউইয়র্ক অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন মঙ্গলবার জানিয়েছে, তাদের কারশো অনুষ্ঠানটি বাতিল করে আগষ্টের শেষের দিকে করার দিন ধার্য করা হয়েছে।
এদিকে করেনাভাইরাসের কারণে নিউইয়র্কে আয়োজিত সব ধরনের অনুষ্ঠানের ওপর কঠোর নজরদারির উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। বিশেষ করে নিউ রোশেলের শহরতলিতে করেনাভাইরাসের প্রকোপের কারণে তদারকি বেড়েছে।

সর্বশেষ খবরে জানা গেছে, জনসমাবেশ কমাতে যুক্তরাষ্টে এখন পর্যন্ত ৫০ টির বেশি কর্পোরেট অনুষ্ঠান বাতিল করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ