Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

যে গ্রামে পুরুষের প্রবেশ-অবস্থান উভয়ই নিষিদ্ধ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ৫:৩৯ পিএম

এ খবরটি কোনো আদিম যুগের নয়। বর্তমান আধুনিক যুগেই কেনিয়ার একটি গ্রাম উমোজায় রয়েছে এই নিয়ম। এই গ্রামে পুরুষদের বসবাস করা তো দূরের কথা, প্রবেশও নিষিদ্ধ! এমন অদ্ভুত নিয়মের পেছনে রয়েছে নির্মম ইতিহাস।
১৯৯০ সালে গ্রামটি গড়ে ওঠে ১৫ জন ধর্ষিতা নারীর উদ্যোগে। এই ১৫ জন নারী এই গ্রামে একসঙ্গে বসবাস শুরু করেন। পরবর্তীকালে আশেপাশের এলাকা থেকেও সামাজিক ও পারিবারিক নির্যাতনের শিকার হওয়া নারীরা এরপর এখানে এসে বসবাস করা শুরু করেন। ২০১৫ সালে এই গ্রামে বসবাসকারী নারীদের সংখ্যা দাঁড়ায় ৪৭ জনে।
এই গ্রামের প্রত্যেক নারী স্বনির্ভর। মূলত ক্ষুদ্র ও কুটির শিল্পের সঙ্গে যুক্ত এই গ্রামের সকল সদস্য। এই গ্রামের নারীদের তৈরি গয়না বর্তমানে সারা বিশ্বেই বেশ জনপ্রিয়তা পেয়েছে। দেশ-বিদেশ থেকে হাজার হাজার পর্যটকরা ছুটে আসেন এই উমোজা গ্রামে এই প্রত্যয়ী, স্বনির্ভর নারীদের দেখার জন্য। পর্যটকদের থেকে পাওয়া প্রবেশমূল্য বাবদ পাওয়া সামান্য অর্থকেও গ্রাম উন্নয়নের কাজেই ঢেলে দেন এই নারীরা।
প্রতি বছর নিয়ম করে এই গ্রাম পরিচালনার দায়িত্ব ভার পরিবর্তন করা হয়। প্রতি বছর ২ জন করে প্রতিনিধি গ্রাম পরিচালনা দায়িত্ব পান। বর্তমানে এই গ্রামে শিশুসহ মোট ৪০০ জনের বসবাস। ছোটদের পড়াশোনার দায়িত্ব থেকে সংসার চালানোর যাবতীয় ভার বয়ে চলেছেন গ্রামের নারীরাই। বিশ্ব নারীদিবসে ব্যাতিক্রমী হিসাবে উমোজা গ্রামের বাসিন্দারা পথ দেখাচ্ছেন বিশ্বের লক্ষ লক্ষ নিপীড়িত, নির্যাতিত নারীদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেনিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ