Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজ্যসভা নির্বাচনে চার প্রার্থীর নাম মনোনীত করল তৃণমূল কংগ্রেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ৫:৩৫ পিএম

পশ্চিমবঙ্গে রাজ্যসভা নির্বাচনে চারজন প্রার্থীর নাম মনোনীত করল তৃণমূল কংগ্রেস। চারটি আসনে প্রার্থী হচ্ছেন অর্পিতা ঘোষ, মৌসম বেনজির নুর, দিনেশ ত্রিবেদী, এবং সুব্রত বক্সি। রোববার প্রার্থীদের নাম ঘোষণা করেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

চারটি আসনের মধ্যে দুটি আসনে মহিলা প্রার্থী করেছে জোড়াফুল শিবির। রয়েছেন অর্পিতা ঘোষ, এবং মৌসম বেনজির নুর। মহিলাদের ক্ষমতায়নের একাধিক পদক্ষেপ নেয়া হয়েছে রাজ্যের পক্ষ থেকে, এমনটাই জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার রাজ্যসভার প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রেও সেই পথেই হাঁটল জোড়াফুল ব্রিগেড। রোববার আন্তর্জাতিক নারী দিবসের দিনেই প্রার্থী তালিকা ঘোষণা করেন তৃণমূলনেত্রী।

গত লোকসভা নির্বাচনে মালদা উত্তর কেন্দ্রে প্রার্থী হয়েছিলেন মৌসম নুর, বালুরঘাটে প্রতিদ্বন্দ্বীতা করেছিলেন অর্পিতা ঘোষ, ব্যারাকপুর কেন্দ্রের প্রার্থী হয়েছিলেন দিনেশ ত্রিবেদী, যদিও তিনজনেই পরাজিত হন। তবে সুব্রত বক্সি লোকসভায় প্রতিদ্বন্দ্বীতা করেননি। ২০১৪ লোকসভা নির্বাচনে কলকাতা দক্ষিণ কেন্দ্রের জয়ী প্রার্থী ছিলেন তিনিই।

তৃণমূল সূত্রের খবর, সংসদীয় রাজনীতিতে মহিলাদের বেশী করে নিয়ে আসা এবং তাদের দায়িত্ব দেয়ার জন্য চার আসনের মধ্যে দুটিতে মহিলা প্রার্থী করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের ৫ আসনে রাজ্যসভা নির্বাচনের ভোটগ্রহণ হবে ২৬ মার্চ।

পঞ্চম আসনে প্রার্থীকে জিতে আনা বাম ও কংগ্রসের কাছে অ্যাসিড টেস্ট। রাজ্য বিধানসভায় সংখ্যা অনুযায়ী, চারটে আসন পাবে তৃণমূল কংগ্রেস, পঞ্চম আসনে প্রার্থী হতে পারেন, বাম-কংগ্রেস অথবা তৃণমূল-কংগ্রেসের জোট প্রার্থী। এর আগে রাজ্যসভা নির্বাচনে অভিষেক মনু সিঙ্ঘভি এবং প্রদীপ ভট্টাচার্যকে জেতাতে তৃণমূলের সমর্থন নিয়েছিল কংগ্রেস। লোকসভা নির্বাচনে পরাজয়ের পর থেকে, রাজ্যে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে একসঙ্গে লড়ছে বাম, কংগ্রেস।

পঞ্চম আসনটি খালি হচ্ছে ২০১৪ সালে সিপিআইএম মনোনীত প্রার্থী ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ শেষ হওয়ায়, ২০১৭ সালে তাকে দল থেকে বহিষ্কার করা হয়। ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কে দল থেকে বহিষ্কারের পর লোকসভা, বা রাজ্যসভা, কোনও কক্ষেই এ রাজ্যের প্রতিনিধি নেই সিপিআইএমের। ১৯৬৪ এর পর থেকে এই প্রথমবার এমন পরিস্থিতি আলিমুদ্দিনের। ৮জন বিধায়ক থাকায়, রাজ্যসভা নির্বাচনে লড়তে পারবে না বিজেপি। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ