Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ১২:২৪ পিএম | আপডেট : ১২:৪৭ পিএম, ৮ মার্চ, ২০২০

আর্থিক অনিয়মের অভিযোগে গ্রেফতার করা হয়েছে ভারতের ইয়েস ব্যাংকের অন্যতম প্রতিষ্ঠাতা রানা কাপুরকে। ভারতের এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি) তাকে আজ রোববার গ্রেপ্তার দেখায়। এর আগে তাকে শনিবার জেরা করার জন্য নেয়া হয় মুম্বাইয়ের বেলার্ড এস্টেটের ইডি দফতরে। সেখানে তাকে ২০ ঘন্টা জিজ্ঞাসাবাদ করে তার বক্তব্য রেকর্ড করেন ইডির তদন্তকারীরা। এ অবস্থায় ব্যাংকটির গ্রাহকদের মধ্যে দেখা দেয় চরম হতাশা। তবে ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রাহকরা ডেবিট কার্ড দিয়ে টাকা তুলতে পারবেন। এ খবর দিয়ে ভারতের বিভিন্ন মিডিয়ার খবরে বলা হচ্ছে, আজই তাকে আদালতে উপস্থাপন করা হবে।
রানা কাপুরের বাসভবন ‘সমুদ্রভবনে’ শনিবার রাতে তল্লাশি চালায় ইডির কর্মকর্তারা। সেখান থেকেই বেরিয়ে আসতে থাকে একের পর এক তথ্য। তদন্তকারীরা বলেছেন, তল্লাশির পর তারা জানতে পেরেছেন যে, দেওয়ান হাউজিং ফিনান্স লিমিটেড (ডিএইচএফএল)-এর মালিক ধীরাজ ওয়াধাবনের প্রতিষ্ঠান আরকেডবিøউ ডেভেলপার্সকে ৭৫০ কোটি ৬ রুপি ঋণ দিয়েছে ইয়েস ব্যাংক। এই আরকেডবিøউ ডেভেলপার্সের সঙ্গে আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের এক সময়কার ডান হাত বলে পরিচিত ইকবাল মেমন ওরফে ইকবাল মিচির কয়েক হাজার কোটি রুপির লেনদেন হয়েছিল।
ইডির তদন্তকারীরা এখানেই মাঠ থেকে সরে যাননি। রানা কাপুরের তিন মেয়ের বাড়ি রয়েছে দিল্লি ও মুম্বাইয়ে। ইডির তদন্ত কর্মকর্তারা সেখানেও তদন্ত করেন। তদন্তকারীদের সূত্র বলছেন, ইয়েক ব্যাংকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তার পদে থাকায় সুবিধা পেয়েছেন রানা কাপুর। তিনি এমন সব প্রতিষ্ঠানকে ঋণ দিয়েছেন যেগুলো লোকসানে হাবুডুবু খাচ্ছিল। ফলে ওইসব প্রতিষ্ঠান ঋণ নিয়ে তা শোধ করতে পারবে কিনা তা নিয়ে ছিল সংশয়। এটা জানার পরেও তাদেরকে ঋণ দিতে ব্যাংকের কর্মকর্তাদের নির্দেশ দিতেন রানা কাপুর।
বৃহস্পতিবারই ইয়েস ব্যাংকের নিয়ন্ত্রণ নিজের হাতে তুলে নিয়েছিল রিজার্ভ ব্যাংক। গ্রাহকদের টাকা তোলা ও ঋণ দেয়ার ক্ষেত্রেও শর্ত আরোপ করা হয়। ফলে টাকা তুলতে গিয়ে চরম সমস্যায় পড়েন ব্যাংকের গ্রাহকরা। যদিও শনিবার গভীর রাতে টুইট করে ইয়েস ব্যাংকের তরফে জানানো হয়, ব্যাংকের ডেবিট কার্ড ব্যবহার করে গ্রাহকরা ইয়েস ব্যাংক এবং অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে পারবেন। সেই সঙ্গে গ্রাহকদের ভোগান্তির জন্য দুঃখপ্রকাশও করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ