Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম

সারা দেশের বিভিন্ন্ জেলা উপজেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চ যথাযথ মর্যাদায় উদযাপিত হয়েছে। এ উপলক্ষে মহানগর, জেলা ও উপজেলা প্রশাসন ও আওয়ামী লীগ, এবং তাদের অঙ্গ ও সহযোগী সংগঠন, বিভিন্ন পেশাজীবী সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি নেয়া হয়। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালি আলোচনা সভা, ও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্প্রচার।
চট্টগ্রাম : আওয়ামী লীগ চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা এবং তাদের অঙ্গ ও সহযোগী সংগঠন, বিভিন্ন পেশাজীবী সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি নেয়া হয়।
এছাড়া চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল- সকালে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্প্রচার।
এ উপলক্ষে এম এ লতিফ এমপির উদ্যোগে চট্টগ্রাম কাস্টম হাউস চত্বরে চট্টগ্রাম-১১ আসনের আওয়ামী লীগ, শ্রমিক লীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ অংশগ্রহণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় এম এ লতিফ এমপি বলেন, ৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণই ছিল বাঙালি জাতির মুক্তির মূলমন্ত্র। বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক মাহবুবুল হক মিয়া, বন্দর সিবিএ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নায়েবুল ইসলাম, কাউন্সিলর ছালেহ আহম্মেদ চৌধুরী প্রমুখ।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় ভিসি অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ৭ মার্চের ভাষণ বিশ্বমানবতার জন্য মহামূল্যবান দলিল। বক্তব্য রাখেন প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ, প্রফেসর ড. মো. নাসিম হাসান, মঞ্জুরুল আলম প্রমুখ।
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে। এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে থেকে ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের নেতৃত্বে র‌্যালি বের করা হয়। এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
চট্টগ্রাম প্রেস ক্লাব ও সিইউজের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও ৭ মার্চের ভাষণ প্রচার। প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সিইউজে সভাপতি মোহাম্মদ আলী, প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাহউদ্দিন মো. রেজা, বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সাবেক সহ-সভাপতি শহীদ উল আলম, প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী, সিইউজের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী প্রমুখ।
রাজশাহী : সকালে রাজশাহী মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ নগরীর কুমারপাড়ায় দলীয় কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। এ সময় এক মিনিট নীরবতা পালন করা হয়।
এ সময় নগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। অন্যদিকে নগরীর অলোকার মোড়ে জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে জেলা আওয়ামী লীগের সভাপতি মেরাজ উদ্দিন মোল্লা ও সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারার নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বগুড়া : বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনুর সভাপতিত্বে অনুর্ষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি টি জামান নিকেতা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, প্রমুখ। বগুড়া জেলা পরিষদ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে। এ ছাড়া বগুড়া প্রেসক্লাবে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রেসক্লাব সভাপতি মাহমুদুল আলম নয়ন।
দিনাজপুর : দিনাজপুরে ঐতিহাসিক ৭মার্চ দিবস উপলক্ষ্যে শিক্ষার্থীদের একযোগে জাতির পিতা বঙ্গবন্ধুর ভাষণ পরিবেশন হয়েছে। দিনাজপুর গোড়-এ শহীদ ময়দানে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম।
গোপালগঞ্জ : সকাল ১১ টায় বাগেরহাট ২ আসনের এমপি বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র শেখ হেলাল উদ্দিন ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস.এম কামাল হোসেন কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।
ফরিদপুর : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্প ম্যাল্য অর্পণ করা হয় ফরিদপুর সদর আসনে এমপি, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন এর পক্ষে দলটির নেতাকর্মীরা।
রাজবাড়ী : রাজবাড়ীতে সংরক্ষিত মহিলা আসনের সাবেক সংসদ সদস্য ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি কামরুন নাহার চৌধুরী লাভলীর সভাপতিত্বে শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো. রেজাউল করিম, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ডাঃ মোঃ রহিম মোল্লা, প্রমুখ বক্তৃৃতা করেন।
টাঙ্গাইল : টাঙ্গাইল জেলা প্রশাসন আয়োজিত আলোচনায় সভায় প্রধান অতিথির হিসেবে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।
চৌদ্দগ্রাম (কুমিল্লা) : চৌদ্দগ্রাম বাজারে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা আ’লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আবদুস সোবহান ভুঁইয়া হাসান।
দাউদকান্দি (কুমিল্লা) : কুমিল্লার দাউদকান্দিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেয়ার সময় সাবেক মুক্তিযোদ্ধা কামান্ডার লিয়াকত হোসেন পন্থীরা নারায়ে তাকবির বলায় আওয়ামী মুক্তিযোদ্ধারা চিৎকার শুরু করে।
ফুলবাড়ী (কুড়িগ্রাম) : উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আবুবক্কর সিদ্দিক মিলন ও উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এমদাদুল হক মিলনের নেতৃত্বে একটি র‌্যালি বের হয়।
গোমস্তাপুর(চাঁপাইনবাবগঞ্জ) : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান।
কালকিনি (মাদারীপুর) : সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপিকা তাহমিনা সিদ্দিকীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক তৌফিকুজ্জামান শাহীনের সার্বিক পরিচালনায় এসময় উপস্থিত ছিলেন স্থানীয় নেতৃবৃন্দ।
মুরাদনগর (কুমিল্লা) : কুমিল্লার মুরাদনগরে উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন এফবিসিসিআই’র সাবেক সভাপতি আলহাজ্ব ইউসুফ আব্দুল্লাহ হারুণ এমপি।
নেছারাবাদ(পিরোজপুর) : ইউএনও সরকার আবদুল্লাহ আল মামুন বাবুর নেতৃত্বে একদল বীর মুক্তিযোদ্ধা ও শিক্ষার্থীদের নিয়ে একটি র‌্যালি শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মো. জাহিদ হোসেন, কাজী মো. সাকাওয়াত হোসেন, মো. মুজিবুর রহমান, প্রমুখ।
রাউজান : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন রেলপথ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি। এছাড়াও শ্রদ্ধা জানিয়েছেন রাউজান উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা কাজী আব্দুল ওহাবসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।
সাপাহার (নওগাঁ) : নওগাঁর সাপাহারে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরী।
সুন্দরগঞ্জ(গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জে দলীয় কার্যালয়ে পৌর আ’লীগ সভাপতি আহসানুল করিম চাঁদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আ’লীগের যগ্ন আহবায়ক বিশিষ্ট শিল্পপতি আফরুজা বারী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদযাপিত

৪ অক্টোবর, ২০২২
১৭ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ