Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৬ লাখ ৭ হাজার জনকে আইনি সহায়তা দিয়েছে আইন মন্ত্রণালয়

‘লিগ্যাল এইড’ দিবস উদযাপিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

বঙ্গবন্ধুর সোনার বাংলায় আইনের আশ্রয় লাভের অধিকার, লিগ্যাল এইডের মাধ্যমে নিশ্চিত করেছে শেখ হাসিনার সরকার-শীর্ষক প্রতিপাদ্যে দেশে পালিত হয়েছে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২১’। প্রতিবছর দিবসকে কেন্দ্র করে দেশব্যাপি র‌্যালি,লিগ্যাল এইড মেলা,রক্তদান কর্মসূচি,পথনাটক,সভা-সেমিনারের আয়োজন করা হলেও করোনা প্রাদুর্ভাবের কারণে এবার আয়োজন ছিলো না এসবের। তবে আইন মন্ত্রণালয়ের উদ্যোগে দিবসটি উদযাপিত হয়েছে সীমিত পরিসরে। দিবসটি উপলক্ষ্যে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এবং আইন ও বিচার বিভাগের মাননীয় সচিব পৃথক বাণী দিয়েছেন। দরিদ্র, অসহায় ও আর্থিকভাবে অসচ্ছল মানুষকে আইনি সহায়তা প্রদানের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে গতকাল জাতীয় দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়। দিবসটির গুরুত্ব তুলে ধরতে দেশের বিভিন্ন জেলায় সীমিত পরিসরে স্ব স্ব কর্মসূচি পালিত হয়।

প্রসঙ্গত: তৃণমূল পর্যায়ে সরকারের জনকল্যাণমূলক আইনি সেবার বার্তা পৌঁছে দেয়া ও সরকারি আইনি সেবার বিষয়ে অধিকতর জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০১৩ সালের মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী ২৮ এপ্রিলকে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। তখন প্রতি বছর দেশব্যাপি র‌্যালি, লিগ্যাল এইড মেলা, রক্তদান কর্মসূচি, পথনাট্ক, সভা- সেমিনার আয়োজনের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপিত হয়ে আসছে। জাতীয় আইনগত সহায়দা প্রদান দিবসে আইন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়,২০০৯ থেকে র্মাচ ২০২১ পর্যন্ত এক যুগে আইন মন্ত্রণালয় পরিচালিত ‘জাতীয় আইনগত সহাযতা সেল’ ৬ লাখ ৭ হাজার ৮শ’ ৮০ জনকে সরকারিভাবে আইনি সেবা দেয়া হয়েছে। এর মধ্যে ৬৪টি জেলা লিগ্যাল এইড কমিটির মাধ্যমে ২,৮৯,৯৬৮ জনকে সরকারি খরচে মামলা দায়ের ও আইনজীবী নিয়োগসহ প্রাসঙ্গিক সকল ব্যয় নির্বাহ করতে সহায়তা করেছে। সহায়তাপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে ১,৪৬,৪১১ জন নারী ও ১,৪২,৪১৫ জন পুরুষ এবং ১১৪২ জন শিশু।

এছাড়া উক্ত সেল জুলাই ২০১৫ সাল থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত ৪৭,১২৮টি বিরোধ/ মোকদ্দমার (প্রি- কেইস+পোস্ট কেইস) মধ্যে ৪১,০০২টি বিরোধ/ মোকদ্দমা বিকল্প পদ্ধতিতে নিষ্পত্তি করে উপকারভোগীদেরকে ৫৭ কোটি ৯ লাখ , ১৫ হাজার ২৬৮টাকা আদায় করে দিতে সক্ষম হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘লিগ্যাল এইড’ দিবস উদযাপিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ