Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এশা থেকে ফজর পর্যন্ত বন্ধ কাবা শরীফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ৭:১৮ পিএম

পবিত্র মক্কানগরীর মসজিদুল হারাম বা কাবা শরীফ এবং মদিনার মসজিদে নববী প্রতিদিন এশার নামাজের এক ঘণ্টা পর থেকে ফজরের নামাজের এক ঘণ্টা আগ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সউদী আরব।

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় বুধবার নিজ দেশের নাগরিক এবং প্রবাসীদের জন্য ওমরাহ হজ বন্ধ করে দেয়ার পর এই পদক্ষেপ নেয়া হয়েছে। এর আগে গত সপ্তাহে সউদী সরকার ওমরাহ ভিসা স্থগিত করে এবং ছয়-দেশীয় উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের নাগরিকদের মক্কা ও মদিনায় প্রবেশ নিষিদ্ধ করে।

আরব নিউজ জানিয়েছে, পবিত্র কাবা ঘরের যে স্থানটিতে হাজিরা সাতবার তাওয়াফ এবং সাফা ও মারওয়ার যেখানে সা’ঈ করেন, ওমরাহ পালনে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার আগ পর্যন্ত তা বন্ধ রাখা হবে। একইসঙ্গে সাফা ও মারওয়ার মধ্যবর্তী এলাকা মাসা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কেবল মসজিদুল হারামের ভেতরে নামাজ আদায় করতে পারবেন মুসল্লিরা।

ওমরাহ বন্ধ থাকাকালে মদিনায় মসজিদে নববীতে রওজা শরীফও বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। সাহাবাদের কবরস্থান জান্নাতুল বাকিও জিয়ারতকারীদের জন্য বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত মসজিদুল হারামে ইতিকাফ পালনও নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া হাজিদের জন্য বন্ধ রাখা হবে পবিত্র জমজম কূপের পানির কনটেইনার সরবরাহ।

বৃহস্পতিবার থেকে কাবা শরীফ ও মসজিদে নববীতে শুরু হয়েছে করোনাভাইরাস-এর আশঙ্কায় জীবাণুমুক্ত কার্যক্রম। এ সময় ইসলামের পবিত্রতম কাবা শরীফখালি করা হয়েছিল।রাষ্ট্রীয় টেলিভিশনে কাবা শরীফের চারদিকের সাদা টাইলযুক্ত পুরো এলাকা যেখানে সব সময় হাজার হাজার হজযাত্রীতে ভরা থাকে, খালি করে জীবাণুমুক্ত করার চিত্র দেখানো হয়েছে। এই পদক্ষেপটি একটি অস্থায়ী প্রতিরোধ ব্যবস্থা বলে জানিয়েছেন এক সউদী কর্মকর্তা। সউদী আরবে করোনাভাইরাসে এ পর্যন্ত পাঁচ ব্যক্তি আক্রান্ত হয়েছেন। সূত্র: ডেইলি মেইল।

 



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৬ মার্চ, ২০২০, ৭:৫১ পিএম says : 0
    আল্লাহর ঘরের মেহমান আল্লাহর ঘরের হাজ্বী সাহেবান দের হজ্ব ওমরা বন্ধ করা ঈমানী দায়িত্বজ্ঞানহীন পরিচয়। এই সব হচ্ছে কি। এই সব আজাব গজব হতে একমাত্র রক্ষা পাওয়ার পবিত্র ঘর আল্লাহর কাবা প্রীয় নবী(সাঃ) মদিনা মোবারক। বিশ্বের মুসলমানদের প্রতিবাদ নাই। ঐ পবিত্র স্হানে করোনা আক্রমণ করবে এই বিশ্বাসই যদি হজ্জ ওমরা বন্ধ করা হয়। ঈমান আকিদা অবশিষ্ট আছে কিনা সন্দেহ। ভয়াবহ গজব কখন কি হয় জানিনা আল্লাহ্ আপনার করুনা দ্বারা আমাদের রক্ষা করুন। আপনার ঘরে তাওয়াব বন্ধ করা কেয়ামতের আলামত।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ ইব্রাহিম ৬ মার্চ, ২০২০, ৯:১০ পিএম says : 0
    আমার মনেহয় এই জামানায় আলে সৌদ পরিবারের চাইতে দুর্বল ইমান ওয়ালা মানুষ এ জামানায় নাই।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ ইব্রাহিম ৬ মার্চ, ২০২০, ৯:১০ পিএম says : 0
    আমার মনেহয় এই জামানায় আলে সৌদ পরিবারের চাইতে দুর্বল ইমান ওয়ালা মানুষ এ জামানায় নাই।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ ইব্রাহিম ৬ মার্চ, ২০২০, ৯:১১ পিএম says : 0
    আমার মনেহয় এই জামানায় আলে সৌদ পরিবারের চাইতে দুর্বল ইমান ওয়ালা মানুষ এ জামানায় নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ