Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতে বেকারত্বের হার ৪৫ বছরের রেকর্ড ছাড়িয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ৫:৫৪ পিএম

গত ফেব্রুয়ারিতে ভারতের শহর এবং গ্রামাঞ্চল উভয় স্থানে বেকারত্ব আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে বলে সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি তার রিপোর্টে জানিয়েছে। গত ফেব্রুয়ারিতে দেশে বেকারত্বের হার বেড়ে হয়েছে ৭.৭৮ শতাংশ।
অথচ ইউরোপ, ফ্রান্সকে পিছনে ফেলে সম্প্রতি বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশের তকমা পেয়েছে ভারত। এই 'সাফল্যের' ওপরে ভর করে এখন ভারতকে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার অর্থনীতির দেশে পরিণত করার স্বপ্ন দেখাচ্ছে নরেন্দ্র মোদি সরকার। এমন সময় সামনে এল ভারতীয় অর্থনীতির 'অন্য ছবি'।
ভারতের গ্রামাঞ্চলে চলতি বছরের জানুয়ারিতে বেকারত্বের হার ছিল ৫.৯৭ শতাংশ। এর ঠিক এক মাস পরে ফেব্রæয়ারিতে তা বেড়ে হয়েছে ৭.৩৭ শতাংশ। শহরে ফেব্রæয়ারিতে বেকারত্বের হার বেড়ে দাঁড়িয়েছে ৯.৭০ শতাংশ। জানুয়ারিতে যা ছিল ৮.৬৫ শতাংশ। ২০১৭-১৮ আর্থিক বছরে ভারতের বেকারত্বের হার ছিল ৬.১ শতাংশ, যা বিগত ৪৫ বছরের মধ্যে রেকর্ড ছিল।
২০১৯ সালের অক্টোবর মাসে বেকারত্বের হার এক ধাক্কায় অনেকটা বেড়ে গিয়েছিল। সেটাই ছিল সাম্প্রতিক সময়ের মধ্যে রেকর্ড। চার মাস পুরনো সেই রেকর্ড ভেঙে গিয়েছে গত ফেব্রæয়ারিতে। ২০২০ সালের জানুয়ারিতে দেশে বেকারত্বের হার ছিল ৭.১৬ শতাংশ। দেশের অর্থনৈতিক শ্লথতা কর্মসংস্থানের ওপরে আঘাত হেনেছে।
২০১৯ সালের অক্টোবর থেকে এক গভীর সংকটের মধ্যে দিয়ে চলেছে ভারতীয় অর্থনীতি। আর্থিক বৃদ্ধির হার গত ছ’বছরের মধ্যে তলানিতে এসে ঠেকেছে।
সম্প্রতি সেই পরিস্থিতির উন্নতির ক্ষীণ 'সবুজ রেখা' যখন দেখা যাচ্ছিল তখন এদেশের অর্থনৈতিক নীতি নির্ধারকদের সামনে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে হাজির হয়েছে করোনাভাইরাস। করোনা-গ্রাসে বিশ্ব অর্থনীতি বড় ধাক্কা খেতে চলেছে বলে ইতোমধ্যে সাবধান করে দিয়েছেন অর্থনীতির বিশেষজ্ঞরা।



 

Show all comments
  • ash ৩ মার্চ, ২০২০, ৭:০৪ পিএম says : 0
    DONT WARRY, KEEP BUYING MORE RAFAL MORE ARMS !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ