Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আবারো নির্ভয়া গণধর্ষণকারীদের ফাঁসি স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ১২:১৪ পিএম

আবারো পিছিয়ে গেল নির্ভয়াকে গণধর্ষণের পর হত্যায় জড়িত আসামিদের ফাঁসি। সাজাপ্রাপ্ত পবন গুপ্তার আবেদনে চার আসামির ফাঁসি স্থগিত করেছে দিল্লি আদালতের বিচারক। এদের মঙ্গলবার ফাঁসি দেওয়ার কথা ছিলো। গতকাল সোমবার আদালত পবন গুপ্তার ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেন। তবে সাজাপ্রাপ্তদের মধ্যে একজনের রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন পড়ে রয়েছে উল্লেখ করে ফাঁসি কার্যকর স্থগিত করে।
সম্প্রতি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করে আসামি পবন গুপ্তা। রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনের কারণ দেখিয়ে আদালতে ফাঁসি কার্যকর না করার আবেদন জানায় পবন। তার সেই আবেদনের ভিত্তিতে এখনও কোনও সিদ্ধান্ত নেননি রাষ্ট্রপতি। আর সে দিকটা বিবেচনা করে ফাঁসি কার্যকর করার আদেশের ওপরে স্থগিতাদেশ দেন অতিরিক্ত বিচারক ধর্মেন্দ্র রানা।
২০১২ সালের ১৬ ডিসেম্বরে এক মেডিক্যালের ছাত্রীকে গণধর্ষণ করে আসামিরা। পরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। গোটা দেশ তাকে ‘নির্ভয়া’ নাম দেয়। দোষীদের সাজার দাবিতে বিক্ষোভ শুরু হয়।
উল্লেখ্য, এর আগেও দুবার ফাঁসির দিন ধার্য হয়। এবারও আইনি জটিলতায় ফাঁসি কার্যকর স্থগিত হয়ে গেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ