Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে দাঙ্গা: সাবেক পুলিশ সদস্যের ঠিকানা এখন ঈদগাহে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ৯:৫২ এএম

টানা ২২ বছর ধরে ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সে কাজ করেছেন উত্তর-পূর্ব দিল্লির আইশ মুহাম্মদ। অবসর নিয়েছেন ২০০২ সালে। তার বাড়িও গত সপ্তাহে পুড়িয়ে দিয়েছে দাঙ্গাবাজরা। ঘরবাড়ি হারিয়ে পাগলপ্রায় ৫৮ বছর বয়সী আইশ মুহাম্মদ।

দিল্লির মুস্তাফাবাদে আরো শতাধিক মানুষের ঘরবাড়ি পুড়ে গেছে দাঙ্গাবাজদের দেওয়া আগুনে। ঘরবাড়ি পুড়ে যাওয়ার কারণে অন্যদের সঙ্গে এখন ঈদগাহে থাকছেন বয়স্ক এই লোক।

ভাগিরথী বিহারের পাশেই তার বাড়ি। নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থক ও বিরোধীদের মধ্যে গত সংঘর্ষের সময় অন্যদের পাশাপাশি তার বাড়িতে আগুন দেয় কট্টর হিন্দুত্ববাদীরা।

আইশ মুহাম্মদ বলেন, দুই থেকে তিনশ দাঙ্গাবাজ আমাদের এলাকায় ঢুকে পড়ে ইট-পাথর মারছিল। তারা গুলি চালিয়েছে এবং তারপরই বাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে। আমি আর আমার ছেলে একসঙ্গেই ছিলাম। আমরা ছাদে উঠে গিয়ে পাশের ভবনের ছাদে লাফিয়ে চলে যাই।

তিনি আরো বলেন, আমার ভাতিজির বিয়ের দিন ঠিক হয়ে গেছে। ২৯ মার্চ বিয়ের দিন ঠিক করা আছে। তার বিয়ের জন্য সব ধরনের গয়না কেনা হয়েছে। দাঙ্গাবাজরা সব নিয়ে গেছে।

তিনি আরো বলেন, আমার স্ত্রী আর মেয়ে তার নানার বাড়ি ছিল। সে কারণে ওরা বেঁচে গেছে। অথচ আমি ১৯৯১ সালে কাশ্মীরে থেকে দায়িত্ব পালন করেছি। দায়িত্ব পালন করতে গিয়ে আহত হয়েছি। অথচ এখন দাঙ্গা হচ্ছে। আমার এখন মনে হচ্ছে, এ দেশে বেঁচে থাকার কোনো অধিকার নেই।



 

Show all comments
  • jack ali ৩ মার্চ, ২০২০, ১১:৫৯ এএম says : 0
    O' Allah destroy Modin and his group...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ