Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দিল্লিতে সাম্প্রদায়িকতার প্রতিবাদে দেশে দেশে ‘সাম্প্রদায়িকতা বিরোধী’ সমাবেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ৫:৩৫ পিএম

ভারতে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে সরব বিভিন্ন দেশের প্রবাসী ভারতীয়রা। দেশের রাজধানীতে চলা হিংসার প্রতিবাদে সপ্তাহান্তে ইউরোপের ১৬টি দেশে বিক্ষোভ দেখালেন তাঁরা। অশান্তিতে মদদদাতাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবিতে সরব হয়েছেন প্রবাসী নাগরিকরা। একইসঙ্গে হিংসায় মৃতদের পরিবারের পাশে থাকার আশ্বাসও দিয়েছেন তাঁরা। শনিবার থেকে প্যারিস, বার্লিন, দি হেগ, ব্রাসেলন, স্টকহোম-সহ ইউরোপের একাধিক শহরে বিক্ষোভ হয়। কোথাও প্রতিবাদীরা ভারতীয় দূতাবাসের বাইরে অবস্থান বিক্ষোভ দেখান। কোথাও আবার দূতাবাসের বাইরে ফুল রেখেও মৃতদের আত্মার শান্তিকামনা করেন। তবে গোটা প্রক্রিয়াটিই হয় শান্তিপূর্ণভাবে। প্রসঙ্গত, সিএএ কার্যকর করার বিরুদ্ধে বিদেশে আন্দোলনে নেমেছিলেন প্রবাসীরা। এবার দিল্লির হিংসার পরও একইভাবে আন্দোলনে নামলেন তাঁরা।

২২ ফেব্রুয়ারি থেকে উত্তর-পূর্ব দিল্লির জাফরাবাদ এলাকায় সিএএ বিরোধী সমর্থকরা আন্দোলন শুরু করে। সেই বিক্ষোভকে কেন্দ্র করে অশান্তি বাঁধে। দ্রুত সেই হিংসা ছড়িয়ে পড়ে উত্তর-পূর্ব দিল্লির মউজপুর, গোকুলপুরি, ভজনপুরা-সহ একাধিক এলাকায়। পাথরের ঘায়ে, গুলির আঘাতে জখম হন বহু মানুষ। ঘরছাড়া হয় অনেকে। পাঁচদিন পর পরস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। উপদ্রুত এলাকায় শান্তি ফেরানোর চেষ্টা চলছে।

দিল্লিতে চলা হিংসার প্রতিবাদে বার্লিনে ভারতীয় দূতাবাস পর্যন্ত মিছিল করেন প্রবাসীরা। পুলিশের অত্যাচার এবং সরকারের নিষ্ক্রিয়তার বিরুদ্ধে স্লোগান তোলেন তাঁরা। মিছিল শেষে মৃতদের প্রতি সহানুভূতি জানিয়ে ভারতীয় দূতাবাসের মূল ফটকের পাশে ফুল সাজিয়ে দেন। বেলজিয়ামে খারাপ আবহাওয়াকে উড়িয়ে দিয়ে প্রতিবাদে সামিল হন প্রবাসী ভারতীয়রা। গ্লাসগোতে গান গেয়ে প্রতিবাদ জানান প্রবাসীরা। নেদারল্যান্ডে ইংরেজি ও হিন্দিতে স্লোগান দেওয়া হয়। কবিতা ও বক্তৃতার মাধ্যমে শাহিনবাগের আন্দোলনকারীদের পাশে দাঁড়ান তাঁরা।

আবার প্যারিসে ভারতীয় দূতাবাসের কাছে সাদা ফুল রেখে প্রতিবাদ জানানো হয়। পালন করা হয় এক মিনিটের নীরবতাও। প্রসঙ্গত, ইউরোপে সাদা ফুল একনায়কতন্ত্রের বিরোধিতায় ব্যবহার করা হয়। কোথাও কোথাও প্রতিবাদীরা কালো পোশাক পরে বিক্ষোভ দেখান। জাতি-ধর্ম-বর্ণ-ভাষা নির্বিশেষে সকল প্রবাসী ভারতীয়দের একজোট করতে চা বিলি করা হয়। তবে বিদেশে প্রবাসী ভারতীয়দের এহেন বিক্ষোভ কেন্দ্রকে যে চাপে রাখবে তা বলার অপেক্ষা রাখে না।

এদিকে ভারতে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে রবিবার (১ মার্চ) বিকালে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় ‘সাম্প্রদায়িকতা বিরোধী’ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ‘ইউনাইটেড ফ্রন্ট অব প্রগ্রেসিভ বাংলাদেশি-আমেরিকান’ ব্যানারে অনুষ্ঠিত এ সমাবেশে প্রবাসের বিভিন্ন সংগঠনের অসাম্প্রদায়িক চেতনার মানুষ অংশ নেন।
উল্লেখ্য, ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ সমর্থনকারী ও বিরোধীদের মধ্যে গত ২৩ ফেব্রæয়ারি (রবিবার) থেকে সংঘর্ষ শুরু হলে অশান্ত হয়ে ওঠে দিল্লির মৌজপুর, জাফরাবাদ, চাঁদবাগ, কারাওয়ালসহ আশপাশের এলাকা। আর এতে মৃত্যু হয় প্রায় ৫০ জন নাগরিকের।



 

Show all comments
  • Pradip Biswas ৩ মার্চ, ২০২০, ১১:৪২ পিএম says : 0
    Most of these protesters seem from Turkey.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ