Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দিল্লি সহিংসতা : পার্লামেন্টে কংগ্রেসের বিক্ষোভ প্রদর্শন, নর্দমায় আরো ৪ লাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ৫:২৩ পিএম

দিল্লির সাম্প্রদায়িক দাঙ্গা নিয়ে ভারতের পার্লামেন্টে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে প্রতিবাদ বিক্ষোভ করেছে কংগ্রেস। ওদিকে সাম্প্রদায়িক সহিংসতা পরিস্থিতি দৃশ্যত শান্তিপূর্ণ অবস্থায় রূপ নিলেও রোববার গোকলপুরি ও শিববিহারে ড্রেনের ভিতর থেকে উদ্ধার করা হয়েছে আরো চারটি মৃতদেহ। তবে এসব দেহ কাদের তা নিশ্চিত হওয়া যায় নি। এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ। এতে বলা হয়, পার্লামেন্টে প্রতিবাদী কংগ্রেস দলীয় এমপিরা ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করেছেন। তাদের অভিযোগ, দিল্লিতে সম্প্রতি যে ভয়াবহ সাম্প্রদায়িক সহিংসতা হয়েছে তাতে নিজের দায়িত্ব পালনে মারাত্মকভাবে ব্যর্থ হয়েছেন অমিত শাহ। কংগ্রেস দলীয় এমপি গোলাম নবী আজাদ অবিলম্বে এই সহিংসতা নিয়ে পার্লামেন্টে বিতর্ক দাবি করেন।

কিন্তু তার এ দাবিকে প্রত্যাখ্যান করেন দলীয় চেয়ারপারসন। তিনি বলেন, সহিংসতাকবলিত এলাকায় স্বাভাবিক পরিস্থিতি ফেরার পরই এমন আলোচনা হতে পারে। আজ স্থানীয় সময় সকালে রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেস দলীয় এমপিরা বিক্ষোভ করেন। এর আগে দিল্লি সহিংসতা নিয়ে পার্লামেন্টের ভিতরে তীব্র উত্তেজনা দেখা দিলে সকাল ১১টা ২৩ মিনিটে দুপুর ২টা পর্যন্ত অধিবেশন মুলতবি করা হয়।

ওদিকে সকাল ১১টা ২২ মিনিটে ভারতের সাবেক আইএএস কর্মকর্তা হর্ষ মান্দারের নেতৃত্বে একদল অধিকারকর্মী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। তারা বিজেপি নেতা অনুরাগ ঠাকুর, প্রভেশ বর্মা ও কপিল মিশ্রের বিরুদ্ধে ঘৃণা প্রসূত বক্তব্য দেয়ার কারণে পুলিশে এফআইআর করার জন্য অনুমতি বা নির্দেশনা চান কোর্টে। দিল্লি সহিংসতায় পার্লামেন্ট চত্বরে অবস্থিত মহাত্মা গান্ধী ভাস্কর্য্যরে সামনে সকাল ১১টা ১৮ মিনিটে বিক্ষোভ করেছেন তৃণমূল কংগ্রেসের এমপিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ