Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন-তালিবান চুক্তি দীর্ঘ প্রতীক্ষিত ‘পাকিজাহ’ মুক্তির মতো, বললেন জয়শঙ্কর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ৫:২১ পিএম

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর বলেছেন, মার্কিন-তালিবান চুক্তির কারণে যেনো গত ১৮ বছরের অর্জনগুলো হারাতে না হয়। তিনি বলেছেন, দোহায় মার্কিন-তালেবান চুক্তিটি একটি চলচ্চিত্রের (পাকিজাহ) বহুল প্রতীক্ষিত মুক্তির জন্য অপেক্ষার অনুরূপ। তিনি গত দুই দশকের অর্জনগুলো যেন ক্ষতিগ্রস্ত না হয়, তা দেখার জন্য ভারত বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে উল্লেখ করেন।

ভারতীয় ইংরেজি দৈনিক ‘দি হিন্দু’র সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি এমন অভিমত ব্যক্ত করেন।
জয়শঙ্কর ১৯৭২ সালের পাকিজাহ নামের হিন্দি ছবিটির উল্লেখ করে বলেন, পুরোপুরি ১৫ বছর লেগেছিল এটি মুক্তি পেতে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নিকট আমাদের বার্তাটি হলো, চুক্তির কারণে গত ১৮ বছরের অর্জনগুলো যেন হারাতে না হয়।

তিনি বলেন, ২০০১ সালে তালেবানের পতনের পরে আফগানিস্তানে গণতন্ত্র, মানবাধিকার, নারী অধিকার এবং অন্যান্য কৃতিত্বের বিষয়ে ভারত যেসকল ইস্যু উত্থাপন করেছিলো, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর উপস্থিতিতে মার্কিন ও তালেবানদের মধ্যে স্বাক্ষরিত চুক্তিতে এই বিষয়গুলোকে উল্লেখ করা হয়নি। পম্পেও ২৯ শে ফেব্রুয়ারী যে চুক্তি করেছেন, তাতে ২০২১ সালের মে মাসে আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহারের সময়সূচী বেঁধে দেয়া হয়েছে। তিনি বলেন, তালেবানরা কতটা গণতান্ত্রিক, বা গণতান্ত্রিক সেট আপকে তালেবানদের সাথে সামঞ্জস্যপূর্ণ কতটা করা যাবে...আমরা সবাই এই জায়গা থেকে চুক্তিটিকে দেখছি।

 



 

Show all comments
  • Md. Nurul Amin Chowdhury ২ মার্চ, ২০২০, ৭:৩৯ পিএম says : 0
    আমেরিকার চাপিয়ে দেয়া অন্যায় যুদ্ধের “ ১৮ বছরের অর্জন” বিষয়টি পরিস্কার হওয়া উচিৎ। এটা নিরংকুশভাবে আফগানদের তথা তালেবানদেরই জয়, তাদের মাতৃভূকিকে দখলদারিত্ব থেকে মুক্ত করা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ