Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃত্যুপুরী দিল্লি, সংঘর্ষের আশঙ্কায় ৫ ঘণ্টায় ৪৮১ ফোন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ৩:৫৩ পিএম

দুই দিন নতুন করে সংঘর্ষ হয়নি ভারতের রাজধানী দিল্লিতে। তবে সেখানে যেন এখনো মৃত্যুভয় বিরাজ করছে। বড় রাস্তায় কড়া পুলিশি প্রহরার মধ্যে গাড়ি চলাচল করছে। লোকজনও বেরিয়েছেন রাস্তায়। তবে অলিগলিতে যেখানে হকারের ডাকে গমগম করত, সেখানে অদ্ভুত নিস্তব্ধতা। এরই মাঝে দিল্লির দক্ষিণ-পূর্ব প্রান্তে ও পশ্চিম দিল্লিতে সংঘর্ষের গুজব সামলাতে জেরবার হয়েছে পুলিশ-প্রশাসন। গতকাল পাঁচ ঘণ্টায় ৪৮১টি ফোন পেয়েছে দিল্লি পুলিশ!

আতঙ্কিত মানুষজনের থেকে এত সংখ্যক ফোন কল পেল দিল্লি পুলিশ। যদিও দিল্লি পুলিশের দাবি, ওগুলি সবক’টিই গুজব। রাজধানীর পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। সংঘর্ষের গুজবে ছড়ানোর জন্য পুলিশ ইতিমধ্যেই কয়েক জনকে আটক করেছে। গোটা বিষয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে রিপোর্ট জমা দিয়েছে দিল্লি পুলিশ।

কেবলমাত্র পশ্চিম দিল্লি থেকেই গতকাল সন্ধ্যা ৭টা থেকে মাধরাতের আগে পর্যন্ত ওই ৪৮১টি ফোন কল পেয়েছে পুলিশ। এর মধ্যে তিলক নগর এলাকা থেকে ১৪৮টি, খয়াল পুলিশ স্টেশন এলাকা থেকে ১৪৩টি ফোন কল করা হয়েছে। এ ছাড়া, রজৌরি গার্ডেন, পঞ্জাবি বাগ, হরিনগর, মোতিনগর, জনকপুরী থেকে বহু ফোন করা হয়েছে দিল্লি পুলিশের কন্ট্রোল রুমে। পুলিশের এক শীর্ষ আধিকারিক বলেন, ‘দেখা গেল, সবক’টি ফোনই ভুয়া। আসলে একটা আতঙ্ক যেন গ্রাস করেছে শহরে।’

সংঘর্ষের আতঙ্কে দিল্লি পুলিশের কাছে এসেছে অজস্র ফোন। মেট্রো চলাচল বন্ধ করে পরিস্থিতি সামাল দেয়া চেষ্টা করেছে পুলিশ-প্রশাসন। সেই সঙ্গে গুজবে প্রভাবিত না হওয়ার জন্য আম জনতার কাছে টুইটারে আবেদনও করেছে দিল্লি পুলিশ।

গত কাল পশ্চিম দিল্লির খয়াল এলাকায় একটি জুয়ার আড্ডায় অভিযান চালানোর সময় থেকেই গুজবের সূত্রপাত। পুলিশের ওই শীর্ষ কর্মকর্তাদের কথায়, ‘সন্ধ্যা ৭টা নাগাদ এলাকায় অভিযানের সময় লোকজন ছোটাছুটি করতে শুরু করে। তা থেকেই এলাকায় আতঙ্ক ছড়ায়। কেউ বলে, পুলিশ গুলি চালিয়েছে। কয়েকটি টিভি চ্যানেলে বলা হয়, কয়েক জন জুয়াড়ি পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ছে। তবে কোনওটাই সত্যি নয়।’ উত্তর দিল্লি থেকেও ২৮টি ফোন কল পেয়েছে। এর মধ্যে দিল্লির বাইরে থেকে ২২২টি খল এসেছে পুলিশের কন্ট্রোল রুমে। তবে সে সবই ভুয়া। তবে পুলিশের আশ্বাসেও আশঙ্কার মেঘ কাটছে না দিল্লিবাসীর মন থেকে। এখনও পর্যন্ত দিল্লিতে সাম্প্রতিক হিংসা মৃত্যুর সংখ্যা ছুঁয়েছে ৪৬। আহত দু’শোরও বেশি। পরিস্থিতি সামলাতে বিভিন্ন এলাকায় পুলিশের পাশাপাশি নাগরিক কমিটিগুলিও তৎপর হয়েছে।

দক্ষিণ-পূর্ব দিল্লির ডেপুটি পুলিশ কমিশনার আর পি মীনা বলেন, ‘পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তবে আমরা অসংখ্য ফোন পাচ্ছি। ওই এলাকায় থানা থেকে লোক পাঠানো হয়েছিল। তাতে দেখা গিয়েছে, সব ফোন কলই ভুয়ো। আমরা এলাকার লোকজনের সঙ্গে কথাবার্তা বলছি।’ পুলিশের দাবি, দুষ্কৃতীরাই সংঘর্ষের গুজব ছড়াচ্ছে। দিল্লি পুলিশের জনস‌ংযোগ আধিকারিক এম এস রনধাওয়া বলেন, ‘কিছু দুষ্কৃতীরা গুজব ছড়াচ্ছে। আমরা বেশ কিছু পিসিআর কল পেয়েছি। তবে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে। গুজবে কান দেবেন না। বরং এ নিয়ে পুলিশকে জানান।’ সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ