Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দাঙ্গা নয়, দিল্লিতে রাষ্ট্রীয় সন্ত্রাস চালিয়েছে সরকার : মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ২:৫০ পিএম

আগামী বিধানসভা নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল। সোমবার এই প্রচারণা মঞ্চ থেকে কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করলেন তৃণমূল সভানেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি দিল্লির সহিংসতা নিয়ে এদিন মমতা বলেন, সেখানে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।

সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ‘বাংলার গর্ব মমতা’ নামে এক নতুন কর্মসূচির ঘোষণা করেন মমতা। কর্মসূচির সূচনামঞ্চেই বিজেপি তথা নরেন্দ্র মোদি সরকারকে তীব্র আক্রমণ করে তৃণমূলনেত্রী মমতা বলেন, দিল্লিতে পরিকল্পিতভাবে গণহত্যা চালানো হয়েছে। আর পুলিশ দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখেছে।

বিতর্কিত নাগরিকত্ব আইন ঘিরে উগ্র হিন্দুত্ববাদীরা রাজধানী দিল্লিতে পরিকল্পিতভাবে গণহত্যা চালিয়েছে বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গণহত্যার পর দিল্লিকান্ডকে দাঙ্গার চেহারা দেয়া হয়েছে, সাম্প্রদায়িক রঙ দেয়া হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, দিল্লিতে যা হয়েছে রাষ্ট্রীয় সন্ত্রাস। দিল্লিতে রাষ্ট্রনিয়ন্ত্রিত গণহত্যা হয়েছে। পরে দিল্লির কান্ডকে পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক রঙ দেয়া হয়েছে। ‘তাই গত কয়েক দিন ধরে দিল্লির মাটিতে যেভাবে মানুষ হত্যা হয়েছে, এটি পরিকল্পিত গণহত্যান্ড এটি কোনো দাঙ্গা নয়। গণহত্যার পর তাকে দাঙ্গার চেহারা দেয়া হয়েছে।
মমতা বলেন, আমরা ধিক্কার জানাই দিল্লিতে যা ঘটেছে। দেশ থেকে স্বৈরাচারী সরকার বিদায় না নেয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। নেতাকর্মীদের উদ্দেশে মমতা বলেন, বিজেপি প্ররোচনা দেবে, তবে সংঘাতে জড়ানো যাবে না। আইন হাতে তুলে না নিয়ে বিরোধিতা করতে হবে। দিল্লির সরকারের ঔদ্ধত্য যেন না শিখি।

বিজেপি সরকারের উদ্দেশ্যে মমতা বলেন, পরিকল্পনা করে গণহত্যা হয়েছে দিল্লিতে। পুলিশ, সেনা, আধা সেনা থাকা সত্বেও কেন এত হিংসা হল। কে গাদ্দার মানুষ ঠিক করবে। প্রতিদিন নালা খুলছে আর একটা করে মৃত গেহ বেরোচ্ছে কেন হচ্ছে এমন, জবাব দিতে হবে ওদের।

তৃণমূলনেত্রী বলেন, আমাদের আরও নম্র হতে হবে। আরও বিনয়ী হতে হবে। আইন হাতে তুলে না নিয়ে বিরোধিতা করুন। আমরা ধিক্কার জানাই দিল্লিতে যা ঘটেছে।
সম্প্রতি দিল্লিতে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) কে কেন্দ্র করে মুসলিমদের ওপর ব্যাপক সহিংসতা চালায় কট্টর হিন্দুত্ববাদীরা। এসময় সবকিছু দেখলেও অনেকটা নীরব ছিলেন দিল্লির নিরাপত্তার দায়িত্বে থাকা ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি নেতা অমিত শাহ। এ নিয়ে শান্তির বার্তা দিলেও অনেকটা চুপ রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। ওই সহিংসতায় প্রায় অর্ধশত লোক নিহত হয়েছেন। এখন সেখানকার নালা-নর্দমায় লাশ মিলছে। মুসলিমদের বাড়ি-ঘর, ব্যবসা প্রতিষ্ঠানে আগুন লাগানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ