Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ওমরাহ ছাড়াও ভিসা স্থগিতাদেশ কেবল কয়েকটি দেশের পর্যটকদের জন্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ২:১৩ পিএম

সউদী পররাষ্ট্র বিষয়ক সহকারী মন্ত্রী তামিম আল দোসারি বলেছেন যে, সউদী আরব কিছু দেশের জন্য অস্থায়ীভাবে ওমরাহ ভিসা এবং কয়েকটি দেশের পর্যটন ভিসা স্থগিত করেছে, অন্য ধরনের ভিসা উন্মুক্ত ও উপলভ্য। দেশটিতে করোনাভাইরাস সম্পর্কিত ঘটনাবলী পর্যবেক্ষণ কমিটির সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

২০২০ সালে দেশটিতে দ্বারা আয়োজিত জি-২০ সম্মেলনে অংশ নেবে এমন প্রতিনিধিদের বিষয়ে আল-দোসারি জানান যে, সমস্ত যাত্রীদের ক্ষেত্রে অনুসৃত স্বাস্থ্যবিধিও প্রতিনিধিদের জন্য প্রযোজ্য হবে। তিনি বলেন, ‘জি-২০ শীর্ষ সম্মেলনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সউদী সচিবালয়ের মধ্যে সমন্বয় হয়েছে’। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন যে, বহু দেশে করোনভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষিতে কাজের ভিসা বন্ধ করা হয়নি।

সংবাদ সম্মেলনে বক্তব্য রেখে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন যে, সউদীতে করোনার সাথে সম্পর্কিত যে কোনও সংক্রমণ মোকাবেলায় ২৫টি হাসপাতালকে সজ্জিত করেছে। এখনও পর্যন্ত কোনও করোনার ঘটনা ঘটেনি উল্লেখ করে তিনি জোর দিয়ে বলেন যে, ‘দেশটি উপদ্রুত অঞ্চল থেকে নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য বিশেষ বিমান পরিষেবা পরিচালনা করেছে এবং এই অঞ্চলগুলি থেকে দেশে ফিরে আসা ব্যক্তিদের ক্ষেত্রে প্রয়োজনীয় স্বাস্থ্য ব্যবস্থা গ্রহণ করেছে।

ওমরাহ বিষয়ক হজ ও ওমরার উপমন্ত্রী জানিয়েছেন যে, ওমরাহ ভিসা দেয়ার জন্য ই সিস্টেম এবং ভিসা প্রক্রিয়াজাতকরণ ব্যবস্থা বন্ধ করে দেয়া শুরু করেছে মন্ত্রণালয়। ‘সতর্কতামূলক ব্যবস্থা বিদেশী এজেন্টদের পাশাপাশি ওমরাহ সংস্থাগুলি এবং সউদীতে পরিচালিত সংস্থাগুলিতে প্রচার করা হয়েছে’।

তিনি বলেন যে, ওমরাহ হজযাত্রীদের প্রবেশ স্থগিত করার সিদ্ধান্ত জারি করার সময় মসজিদে নববীর ৪ লাখ ৬৯ হাজার ওমরাহযাত্রী ও দর্শনার্থী ছিলেন, যার মধ্যে ১ লাখ ৬ হাজার যাত্রী সউদী আরব ছেড়ে গেছেন।

এদিকে, শুল্কের জেনারেল অথরিটি তার স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদনের তালিকা অনুসারে নতুন মেডিকেল এবং ল্যাবরেটরি পণ্য, সরবরাহ এবং নতুন করোন ভাইরাস সনাক্ত করতে বা প্রতিরোধ করতে ব্যবহৃত সরঞ্জামগুলির জন্য তার স্থল, সমুদ্র ও আকাশ পথের শুল্ক আউটলেটগুলির মাধ্যমে রফতানি স্থগিত করার ঘোষণা দিয়েছে। এই পণ্যগুলির মধ্যে প্রতিরক্ষামূলক পোশাক, ওষুধ, দেহ-মোড়ানো মেডিকেল স্যুট, প্রতিরক্ষামূলক চশমা এবং মেডিকেল মাস্ক অন্তর্ভুক্ত রয়েছে।

এই রোগের মহামারী রোধে মন্ত্রিসভা কমিটির সুপারিশ বাস্তবায়নের অংশ হিসেবে এই সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সূত্র : সউদী গেজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ