Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউরোপের উদ্দেশে তুরস্ক ছেড়েছে ১৮০০০ অভিবাসনপ্রত্যাশী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২০, ৪:৪৩ পিএম

শরণার্থী ও অভিবাসীদের ইউরোপে যাওয়া ঠেকাতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে যে সমঝোতা হয়েছিল তুরস্ক তা মেনে না চলার ঘোষণার পর গ্রিস সীমান্তে ঢল নেমেছে অভিবাসনপ্রত্যাশীদের। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানিয়েছেন, সীমান্ত খুলে দেওয়ার পর ১৮ হাজার অভিবাসী সীমান্ত পার হয়ে ইউরোপে চলে গেছে। তিনি বলেছেন, সিরিয়ার গৃহযুদ্ধে যারা শরণার্থী হয়েছেন, তুরস্ক তাদের আর জায়গা দিতে পারছে না।
সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি সৈন্যদের ওপর সিরিয়ার সরকারি বাহিনীর রক্তক্ষয়ী এক হামলার পর তুরস্ক তাদের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। ইদলিব প্রদেশে চালানো ওই হামলায় তুরস্কের কমপক্ষে ৩৩ জন সৈন্য নিহত হয়। তুরস্কের এই ঘোষণার সঙ্গে সঙ্গে সীমান্তবর্তী দুটো দেশ গ্রিস ও বুলগেরিয়া সীমান্তে লোকবল মোতায়েন করেছে।
তুরস্ক এখন পর্যন্ত ৩৭ লাখ শরণার্থী ও অভিবাসীকে আশ্রয় দিয়েছে। তাদের বেশির ভাগই সিরিয়ার। এ ছাড়া আফগানিস্তান থেকে আসা অনেককেও তুরস্কে আশ্রয় দেওয়া হয়েছে। এই শরণার্থী ও অভিবাসীরা যাতে ইউরোপে যেতে না পারে সে জন্য ইইউর সঙ্গে করা এক সমঝোতার আওতায় তুরস্ক কিছু ব্যবস্থা নিয়েছিল। এ জন্য ইউরোপীয় ইউনিয়ন তুরস্ককে কিছু অর্থ সাহায্যও দিয়েছিল।
তুরস্কে যোগাযোগবিষয়ক পরিচালক ফাহরেতিন আলতুন বলেছেন, অভিবাসীরা এখন শুধু তুরস্কের জন্য নয়, ইউরোপ ও বিশ্বেরও সমস্যা। সীমান্তে নিয়ন্ত্রণ শিথিল করা ছাড়া তুরস্কের হাতে ‘আর কোনো উপায় নেই’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ