Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার দিল্লির শাহিনবাগে ১৪৪ ধারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২০, ১২:৩৬ পিএম

এবার জনতার বিক্ষোভ ঠেকাতে ভারতের রাজধানী দিল্লির শাহিনবাগে ১৪৪ ধারা জারি করা হয়েছে। নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে বিক্ষোভ করছেন বিপুল সংখ্যক মানুষ। তাদের বিরুদ্ধে অর্থাৎ নাগরিকত্ব সংশোধন আইনের পক্ষে আজ রোববার সেখানে বিক্ষোভের ডাক দিয়েছিল উগ্র ডানপন্থি হিন্দু সেনা।

এমন অবস্থায় সেখানে পরিস্থিতিতে হস্তক্ষেপ করেছে পুলিশ। ফলে হিন্দু সেনা তাদের প্রস্তাবিত কর্মসূচি বাতিল করেছে। কিন্তু পূর্ব সতর্কতা হিসেবে ওই এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ। পূর্ব সতর্কতামূলক হিসেবে সেখানে পুলিশ মোতায়েনের কথা বলেছেন জয়েন্ট কমিশনার ডিসি শ্রীবাস্তব। বার্তা সংস্থা এএনআই’কে তিনি বলেছেন, আমাদের লক্ষ্য হলো আইন শৃংখলা রক্ষা করা।

অনাকাঙ্খিত কোনো ঘটনার পুনরাবৃত্তি প্রতিরোধ করা। কর্তৃপক্ষ কঠোর বিধিনিষেধ আরোপ করার পর সেখানে কমপক্ষে ১০০০ জওয়ান ও ১২ কোম্পানি আধা সামরিক বাহিনীর সদস্যকে মোতায়েন করা হয়েছে। লোকজনকে ওই এলাকায় সমবেত না হতে এবং তাদের প্রতিবাদ বিক্ষোভের ইতি ঘটাতে দিল্লি পুলিশ আহ্বান জানিয়েছে। বলেছে, যারা এ নির্দেশ লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

দিল্লি পুলিশ ডিরেক্টিভ বলেছে, জনগণকে জানিয়ে দেয়া হয়েছে ওই এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। সেখানে কোনো রকম জনসমাগমের অনুমতি নেই। এ আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ