Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে নাগরিকত্বের অধিকার ক্ষুণ্ণ হচ্ছে –অমর্ত্য সেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ৪:২৫ পিএম

ভারতের জাতীয় জননিবন্ধন ব্যবস্থা (এনপিআর) সবার নাগরিকত্বের অধিকার ক্ষুণ্ণ করবে বলে মন্তব্য করেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। গতকাল বুধবার কলকাতায় এশিয়াটিক সোসাইটির বিদ্যাসাগর সভাঘরে পশ্চিমবঙ্গের আদিবাসীদের নিয়ে প্রতীচী ইনস্টিটিউট ও এশিয়াটিক সোসাইটির যৌথ রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে অমর্ত্য সেন এই মন্তব্য করেন।

ভারতে নাগরিকপঞ্জি (এনআরসি) ও সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) নতুন করে বিতর্ক সৃষ্টি করেছে জাতীয় জননিবন্ধন ব্যবস্থা (এনপিআর)। এ বিষয়ে অমর্ত্য বলেন, ‘আমি মনে করি, এনপিআর একটি বিভ্রান্তিকর ধারণা। ভারতের সংবিধানে যে গণতন্ত্রের কথা বলা হয়েছে তার সঙ্গে এটি যায় না। সংবিধানে কোনো সম্প্রদায়ের মধ্যে বৈষম্য না করার কথা বলা হয়েছে।’ তিনি এনপিআরকে অমানবিক হিসেবে উল্লেখ করেছেন।

এনপিআর ভারতের আদিবাসীদের নাগরিকত্ব অধিকার ক্ষুণ্ণ করবে কী না এমন প্রশ্নের জবাবে অমর্ত্য সেন বলেন, ‘এটি সবারই নাগরিকত্ব অধিকার ক্ষুণ্ণ করবে। আদিবাসী ও অ-আদিবাসী সবারই অধিকার ক্ষুণ্ণ করবে। এমনকি, আমারও বৈধ জন্মসনদ নেই। আমার মা-বাবার তো জন্মসনদই ছিল না।’

বিজেপির মেরুকরণ প্রসঙ্গে এই নোবেলজয়ী বলেছেন, ‘এটা নিয়ে আমরা সবাই চিন্তিত। হিন্দু মুসলমানের মধ্যে একটা ঝগড়া হোক এবং মারামারি হোক এই জিনিসটা আমরা কেউই চাই না। তার সঙ্গে বিজেপি-র রাজনীতির যোগ প্রতিষ্ঠিত হতে পারে। এরকম হয়তো থাকতে পারে। এই কারণে আমার ধারণা যে এই প্রশ্নটা ভালোভাবেই আসবে। কিন্তু সেটা এখনই বিচার করা খুব সহজ নয়।’

দিল্লিতে কেজরিওয়ালের জয়ের মধ্যেও ইতিবাচক ইঙ্গিত দেখতে পাচ্ছেন তিনি। এই প্রসঙ্গে বলেছেন, ‘দিল্লির ইলেকশনে কেজরিওয়ালের দল জিতেছে তাতে খুশি হওয়ার অনেক কারণ আছে। প্রধানত ভালো হাসপাতাল স্কুল চালানো সেটা একটা বড় কথা। বিজেপি থেকে সত্যিই হিন্দু-মুসলমানে একটা পার্থক্য করা হয় এবং মুসলমানের অধিকার তার কিছু কিছু বাদ দেয়া হয়। সেরকম কিছু কিন্তু কেজরিওয়াল করেননি। কেন্দ্রে মোদির জয়ের নেপথ্যে যুদ্ধ, টাকা ছিল। রাজ্যের ভোটে তা কাজে আসছে না।’ সূত্র: এনডিটিভি।



 

Show all comments
  • elius habib ২০ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৫২ পিএম says : 0
    It is very dangerous. Not to apply in the world.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ