Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আসামে বন্ধ হচ্ছে সরকারি মাদ্রাসা, বেসরকারিতে চাপছে খড়গ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ১:২৭ পিএম

এবার সরকারি সব মাদ্রাসা ও সংস্কৃত টোল বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আসামের রাজ্য বিজেপি সরকার। আগামী ছয় মাসের মধ্যে এসব ধর্মীয় প্রতিষ্ঠানকে সাধারণ স্কুলে পরিণত করা হবে বলে জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ২০১৭ সালে মাদ্রাসা ও সংস্কৃত টোল বোর্ড তুলে দিয়ে বোর্ডের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধিভুক্ত করেছিল আসামের বিজেপি নেতৃত্বাধীন সরকার। এখন তারা সেগুলোকে পুরোপুরি বন্ধ করে দেয়ার পরিকল্পনা নিয়েছে।

এই সিদ্ধান্তের ব্যাখ্যায় আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, শিশুদের ধর্ম, ধর্মগ্রন্থ ও আরবি ভাষা শিক্ষা দেয়া ধর্মনিরপেক্ষ সরকারের কাজ নয়।

এনডিটিভিকে হিমন্ত শর্মা বলেন, আসামে প্রায় ১২০০ মাদ্রাসা ও ২০০ সংস্কৃত টোল আছে; কিন্তু এগুলো পরিচালনা করার মতো স্বতন্ত্র কোনো বোর্ড নেই। এই প্রতিষ্ঠানগুলোর লোকজন ম্যাট্রিকুলেশন বা উচ্চ মাধ্যমিক স্কুলের সমমানের সার্টিফিকেট পাওয়ায় অনেক সমস্যা সৃষ্টি হচ্ছে।

এ কারণেই রাজ্য সরকার সব মাদ্রাসা ও সংস্কৃত টোলকে নিয়মিত স্কুলে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে।

এর পাশাপাশি রাজ্যটিতে বিদ্যমান প্রায় দুই হাজার বেসরকারি মাদ্রাসাকেও নিয়ন্ত্রণে আনতে কঠোর বিধিবিধান করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান আসামের শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, যেহেতু রাজ্য সরকার ধর্মনিরপেক্ষ প্রতিষ্ঠান, ফলে তারা ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান চালাতে পারে না। বেসরকারি মাদ্রাসা ও সংস্কৃত টোল চলতে পারে, তবে নিয়মিতভাবে সেখানে শিক্ষা চলছে কিনা, তা নজরদারি করতে শিগগিরই নতুন আইন আনা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ