Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার ঝড়-বন্যায় বিধ্বস্ত অস্ট্রেলিয়া

তুমুল বৃষ্টিতে দাবানল নেভার পর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

কয়েক মাস ধরেই খরা-দাবানলে জর্জরিত অস্ট্রেলিয়া এবার উল্টো দুর্যোগে পড়েছে। দেশটির পূর্ব উপক‚লীয় এলাকাগুলোতে গত দু’দিনেই গড়ে দুই মাসের সমান বৃষ্টিপাত হয়েছে। ফলে সেখানকার দাবানলের আগুন নিভলেও এবার ভয়াবহ বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

গত সপ্তাহে সিডনিতে বিগত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। এতে ওই এলাকায় কয়েক মাস ধরে চলা দাবানলের আগুন প্রায় নিভে গেছে। এছাড়া প্রবল বর্ষণে অস্ট্রেলিয়ার অন্যতম জনবসতিপূর্ণ রাজ্য নিউ সাউথ ওয়েলসের জলাধারগুলোও ফের ভরে উঠেছে।সিডনি ও এর আশপাশের এলাকায় প্রায় ৪শ’ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ওয়ারাগাম্বা বাঁধে পানির পরিমাণ ৪০ শতাংশ থেকে একলাফে বেড়ে ৬০ শতাংশে পৌঁছেছে। সিডনি শহরের প্রায় পাঁচ ভাগের চারভাগ পানিই এই বাঁধ থেকে সরবরাহ করা হয়।
এছাড়া ক্রমাগত পানিবৃদ্ধির কারণে বন্যা ও ঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবিলায় বিশেষ ব্যবস্থা নিতে শুরু করেছে নিউ সাউথ ওয়েলস ফায়ার সার্ভিসের সিডনি সদর দফতর। গত সেপ্টেম্বর থেকে দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়া। এতে অন্তত ৩৩ জন প্রাণ হারিয়েছে, মারা গেছে ৫০ কোটিরও বেশি প্রাণি। দাবানলের লেলিহান শিখায় ধ্বংস হয়েছে হাজার হাজার ঘরবাড়ি, পুড়ে ছাই হয়েছে লাখ লাখ একর জমির গাছপালা। গরমের মৌসুম হওয়ায় দাবানলের আগুন নেভাতে হিমশিম খাচ্ছিলেন দেশটির দমকলকর্মীরা। তাদের জন্য একপ্রকার আশীর্বাদ হয়েই যেন শুরু হয়েছে প্রবল বর্ষণ!
গত তিন বছর ধরে খরা ও ধূলিঝড়ে ভুগছিল দেশটির দুব্বো অঞ্চল। পরিস্থিতি এতটাই খারাপ হয়ে গিয়েছিল যে, পানি ব্যবহারেও বিধিনিষেধ আরোপ করতে হয়েছিল শহর কর্তৃপক্ষকে। এবার শুষ্ক-রুক্ষ এই শহরেও নেমেছে বৃষ্টির ধারা। প্রবল বৃষ্টিপাতে দাবানল গেলেও সিডনির বিভিন্ন এলাকায় বন্যার কারণে অন্তত ১০ হাজার বাড়িঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। এক সপ্তাহের জন্য সেখানকার সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। অনেকেই বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে ছুটছেন।
তবে আবহাওয়াবিদ জেন গোল্ডিং বলছেন, দেশটিতে আরও বৃষ্টিপাত প্রয়োজন। তিনি বলেন, আমি জানি কিছু কৃষক আশাবাদী হয়ে উঠেছেন। আমাদের যেটা দরকার তা হচ্ছে, আরও বৃষ্টিপাত। বৃষ্টি স্বল্পতায় মাটির এত গভীর পর্যন্ত শুকিয়ে গেছে যে, বৃষ্টির ধারা আরও চলা দরকার।



 

Show all comments
  • Rifat Khan ১১ ফেব্রুয়ারি, ২০২০, ২:২১ পিএম says : 0
    পানি বেশি খেয়ে ফেলে এই জন্যে ওরা আল্লাহর সৃষ্টি উট এরা মেরেছে, তাই আল্লাহতালা বন্যা দিয়ে এদের পানির চাহিদা মিটাচ্ছে। আল্লাহ সর্ব শক্তিমান।
    Total Reply(0) Reply
  • Nazmul Islam Payel ১১ ফেব্রুয়ারি, ২০২০, ২:২১ পিএম says : 0
    সব কিছু ই মহান আল্লাহ্‌ তালার কেরামতি, এ থেকে মানুষ কে শিক্ষা নেওয়া উচিত, আল্লাহ্‌ সকল শক্তির অধিকারী সেটা মানুষের মনে রাখা উচিত
    Total Reply(0) Reply
  • Hasan Rahi ১১ ফেব্রুয়ারি, ২০২০, ২:২২ পিএম says : 0
    - এটা আল্লাহর গজব যেখানে অন্যায় পাপ কাজ বেড়ে যায় সেখানেই আল্লাহর গজব পড়ে!
    Total Reply(0) Reply
  • Nazim Uddin ১১ ফেব্রুয়ারি, ২০২০, ২:২৩ পিএম says : 0
    নিরীহ প্রাণীরা আন্দোলন করতে না পারলে ও তাদের আর্তনাদ আল্লাহ কবুল করে নিয়েছে এর ছেয়ে আরো কঠিন পরিস্থতির সম্মুখীন হতে হবে অস্ট্রেলিয়ার কে
    Total Reply(0) Reply
  • Ali Haider ১১ ফেব্রুয়ারি, ২০২০, ২:২৪ পিএম says : 0
    এটা খোদায়ী গজব শিক্ষা গ্রহন কর অষ্টেলিয়ান বাসী খোদার সৃষ্টি মুরুর জাহাজ হত্যার পতিশোধ নিচ্ছে প্রকৃতি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিধ্বস্ত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ