Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার চীন সীমান্তের কাছে ভারতের হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৫ সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ৭:৩৪ পিএম | আপডেট : ৮:৫১ পিএম, ২২ অক্টোবর, ২০২২

বিতর্কিত চীন সীমান্তের কাছে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় ভারতীয় সামরিক বাহিনীর পাঁচ সৈন্য নিহত হয়েছেন। দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় অরুণাচল প্রদেশের সীমান্ত এলাকায় হেলিকপ্টার বিধ্বস্তে প্রাণহানির এই ঘটনা ঘটেছে বলে শনিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। এ নিয়ে চলতি মাসে ওই অঞ্চলে ভারতীয় সামরিক বাহিনীর অন্তত দুটি হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা ঘটেছে।
ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় অরুণাচল প্রদেশকে চীনা ভূখণ্ড থেকে বিভক্তকারী প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছের প্রত্যন্ত শহর টুটিংয়ের দক্ষিণে ভারতীয় সামরিক বাহিনীর ওই হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।
শনিবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দুর্ঘটনার আগে এয়ার ট্রাফিক কন্ট্রোলার রুমের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিলেন হেলিকপ্টারের পাইলট। প্রযুক্তিগত বা যান্ত্রিক ত্রুটির কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।
বিবৃতিতে বলা হয়েছে, দুর্ঘটনাস্থল থেকে চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে এবং উদ্ধারকারী কর্মকর্তারা হেলিকপ্টারের পঞ্চম ও শেষ আরোহীকে উদ্ধারের জন্য কাজ চালিয়ে যাচ্ছেন।
এই হেলিকপ্টার দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছে ভারতীয় সেনাবাহিনী। চলতি মাসেই অরুণাচলের পূর্বাঞ্চলীয় তাওয়াংয়ে নিয়মিত ফ্লাইটের সময় ভারতীয় সেনাবাহিনীর একটি চিতা হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এতে হেলিকপ্টারের একজন পাইলট নিহত হন। এই দুর্ঘটনার কয়েক সপ্তাহ পর টুটিংয়ের দক্ষিণে ফের সামরিক হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা ঘটেছে।
অরুণাচল প্রদেশের নিয়ন্ত্রণ নিয়ে ১৯৬২ সালে একবার পুরোমাত্রার যুদ্ধে জড়িয়েছিল চীন এবং ভারত। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্যকে বেইজিং পুরোপুরি নিজেদের ভূখণ্ড বলে দাবি করে। চীন অরুণাচল প্রদেশকে তিব্বতের অংশ হিসাবে বিবেচনা করে। সূত্র: এএফপি।



 

Show all comments
  • iqbal ২২ অক্টোবর, ২০২২, ১১:১৮ পিএম says : 0
    Indians don't have Gard to operate this type of flying machineries .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেলিকপ্টার বিধ্বস্ত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ