Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দিল্লি বিধানসভায় আপ পাবে ৫৯-৬৮ আসন

ইন্ডিয়া টুডের এক্সিট পোল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৪৩ পিএম

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের দিল্লির মুখ্যমন্ত্রী হচ্ছেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিয়াল। এ নিয়ে পরপর তিন দফা তিনি হতে যাচ্ছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী। গত শনিবার এ নির্বাচন অনুষ্ঠিত হয় এবং আগামীকাল ঘোষণা করা হবে ফলাফল। ইন্ডিয়া টুডে-অ্যাকসিস মাই ইন্ডিয়া এক্সটেন জরিপে দেখা গেছে যে, বিজেপি যে পূর্বাঞ্চলকে তাদের ভোট ব্যাংক মনে করে রেখেছিল সেখানেই ৫৫ শতাংশ ভোট গেছে আম আদমি পার্টি বা আপ-এর পক্ষে।
এক্সিট পোল অনুসারে, অরবিন্দ কেজরিওয়াল সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দিল্লিতে তৃতীয়বারের মতো রাজ্যে সরকার গড়বেন। ৭০ সদস্যের দিল্লি বিধানসভায় আপ ৫৯ থেকে ৬৮টি আসনে মধ্যে বিজয়ী হবে বলে আশা করা হচ্ছে। ২০১৫ সালের দিল্লি নির্বাচনে দলটি ৬৭টি আসন জিতেছিল।
পূর্ব দিল্লির আইকন মনোজ তিওয়ারির নেতৃত্বাধীন বিজেপি ২ থেকে ১০টি আসন পেয়ে আপের সাথে প্রতিদ্বন্দ্বিতায় দূরের দ্বিতীয় স্থানে থাকতে পারে বলে পূর্বাভাস মিলছে।
সম্প্রদায়ভিত্তিক ভোট ভাগের দিকে তাকালে, ৫৫ শতাংশ দিল্লির নাগরিক আপকে ভোট দিয়েছেন। একই ভাবে পূর্বাঞ্চলীয় সম্পদ্রায়ের ৫৫ শতাংশ, হরিয়ানা থেকে আগতসহ রাজধানীর অন্যান্য প্রভাবশালী সম্প্রদায়ও এএপিকে প্রধানত ভোট দিয়েছে। হরিয়ানাভি সম্প্রদায়ের ৫৪ শতাংশ এবং রাজস্থানের ৬১ শতাংশ এবং অন্যরা ৫৫ শতাংশ হারে আপকে ভোট দিয়েছেন।
একই সময়ে, আমরা যদি বিজেপির কথা বলি, তবে দিল্লির ৩৫ শতাংশ, ৩৬ শতাংশ পূর্বাঞ্চলের, ৩৫ শতাংশ হরিয়ানার, ৩০ শতাংশ রাজস্থানী এবং ৩৫ শতাংশ অন্যরা বিজেপির পক্ষে ভোট দিয়েছে।
ইন্ডিয়া টুডে-অ্যাকসিস মাই ইন্ডিয়া এক্সটেন পোল অনুসারে, দিল্লির নির্বাচনে কংগ্রেস একটিও আসন জিতবে না। কংগ্রেসের সম্প্রদায়ভিত্তিক ভোটের অংশ হ’ল, দিল্লির ৬ শতাংশ, পূর্বাঞ্চলের ৪ শতাংশ, হরিয়ানার ৫ শতাংশ, রাজস্থানে ৪ শতাংশ এবং অন্যরা ৬ শতাংশ।
এক্সিট পোল অনুসারে, দক্ষিণ দিল্লির দশটি বিধানসভা আসনের মধ্যে আম আদমি পার্টি (আপ) ৯ থেকে ১০টি আসন জিততে পারে, এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কেবল একটি আসনই জিততে পারে। একই সময়ে, পূর্ব দিল্লির ১০টি বিধানসভা আসনের মধ্যে ৯ থেকে ১০টি আসন ‘আপ’ নিশ্চিত করতে পারে, আর বিজেপি কেবল একটি আসনই জিতবে বলে আশা করা হচ্ছে। সূত্র : ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ