Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মসজিদ নির্মাণের জন্য ৫ একর জমি বরাদ্দ উত্তর প্রদেশ সরকারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:৩০ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অযোধ্যায় রাম মন্দির নির্মাণ তদারকির জন্য ১৫ সদস্যবিশিষ্ট ট্রাস্ট গঠনের ঘোষণা দিয়েছেন। এর কয়েক ঘন্টার মধ্যে উত্তরপ্রদেশ মন্ত্রীপরিষদ মসজিদ নির্মাণের জন্য উত্তর প্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডকে ৫ একর জমি বরাদ্দ দিয়েছে। রাম জন্মভূমি থেকে ওই স্থানটি ২৫ কিলোমিটার দূরে। এ স্থানটি লখনৌ মহাসড়কের কাছে। উত্তর প্রদেশ সরকারের মুখপাত্র শ্রীকান্ড শর্মা এ বিষয়টি জানিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

শ্রীকান্ড শর্মা বলেছেন, ২০১৯ সালের ৯ই নভেম্বর ভারতের সুপ্রিম কোর্টের উপদেশ অনুযায়ী ফয়েজাবাদ জেলা সদর থেকে ১৮ কিলোমিটার দূরে মসজিদ নির্মাণের জন্য বরাদ্দ করা হয়েছে ৫ একর জমি। ওই জমিটি অযোধ্যার সোহাওয়াল তহসিলভুক্ত এবং ধন্নিপুর গ্রামে অবস্থতি।

লখনৌ-গোরকপুর মহাসড়ক থেকে মোটামুটি ২০০ মিটার দূরে এর অবস্থান। ফলে সেখানে মসজিদ নির্মাণ করলে যাওয়া আসা সহজ হবে। এই প্রস্তাবটিতে মন্ত্রীপরিষদ অনাপত্তি দিয়েছে।

ফয়েজাবাদ জেলাকে আনুষ্ঠানিকভাবে ২০১৮ সালের ১৩ই নভেম্বর নামকরণ করা হয় অযোধ্যা। তবুও অনেক মানুষ একে পুরনো নামেই চেনেন। উত্তর প্রদেশ সরকারের মুখপাত্র শ্রীকান্ত শর্মা বলেছেন, জেলা কর্তৃপক্ষের তরফ থেকে মন্ত্রীপরিষদে তিনটি বিকল্প দেয়া হয়েছিল। তার মধ্য থেকে মহাসড়কের কাছে এমন একটি শর্টলিস্ট কেন্দ্রীয় সরকারের কাছে পাঠিয়েছে সরকার। তারা ধন্নিপুর গ্রামে ওই স্থানটি বাছাই করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ