Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাশ্মীর দখলে জিহাদের ডাক

পাক সংসদে বিল পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন করছে ভারত। এখনও বন্ধ ইন্টারনেট পরিষেবা, সেখানকার নেতাদেরও বন্দী করে রাখা হয়েছে। আন্তর্জাতিক সংস্থাগুলোর আহ্বানেও কাজ হয়নি। তাই এবার সরাসরি ভারতের বিরুদ্ধে জিহাদের ডাক দিল পাকিস্তানের সাংসদরা। সোমবার পাকিস্তানের সংসদে এই দাবি জানিয়ে প্রধানমন্ত্রী ইমরান খানকে এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার অনুরোধ জানায় তারা। শুধু তাই নয়, আগামী ১০ ফেব্রুয়ারি থেকে ভারতের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে কাশ্মীর দখল করার কথাও বলা হয়েছে। এর ফলে প্রবল উত্তেজনা তৈরি হয়েছে এশিয়ার এই অঞ্চলে।

অধিকৃত জম্মু ও কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের জন্য ভারতের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার প্রস্তাব গতকাল পাকিস্তানের জাতীয় পরিষদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। কাশ্মীর সম্পর্কিত বিশেষ কমিটির চেয়ারম্যান সৈয়দ ফখর ইমাম সংসদে এই প্রস্তাব পেশ করেন। প্রস্তাবটিতে বলা হয়েছে যে, ভারতকে বিষয়ে গত ৫ আগস্ট এবং ৩১ শে অক্টোবর নেয়া সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করে অধিকৃত কাশ্মীরকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে হবে। আরও বলা হয়, মিডিয়া, আন্তর্জাতিক প্রতিষ্ঠান, অধিকার সংগঠন এবং পর্যবেক্ষকদের দখলকৃত অঞ্চলে যাওয়ার অনুমতি দেয়া উচিত ভারতের, যাতে তারা ‘সেখানে মানবাধিকার পরিস্থিতি মূল্যায়ন ও রিপোর্ট করতে সক্ষম হয়।’ প্রসঙ্গত, গত বছরের ৫ অক্টোবর অধিকৃত জম্বু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত। এলাকাগুলো সরাসরি কেন্দ্রীয় শাসনের অধীনে আনা হয়। গত ৩১ অক্টোবর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়।

পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, সোমবার পাকিস্তানের একটি রাজনৈতিক দল জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজল-এর পক্ষ থেকে প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে ভারতের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার অনুরোধ করা হয়। এই দলের নেতা মৌলানা আবদুল আকবর ছিত্রালি তো আবার একধাপ এগিয়ে ১০ ফেব্রুয়ারি ভারতের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার অনুরোধ জানিয়েছে। আর তার এই আবেদনকে সমর্থন জানিয়েছে পাকিস্তানের অধিকাংশ সাংসদ। ছিত্রালির দাবি, ভারতের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা করার মাত্রই সজাগ হয়ে উঠবে আন্তর্জাতিক সংগঠনগুলি। তারপরই কাশ্মীর নিয়ে কয়েক দশক ধরে দু’দেশের মধ্যে যে টানাপোড়েন চলছে তাতে হস্তক্ষেপ করতে বাধ্য হবে। আর এর ফলে সমাধান হবে এই সমস্যার। পাকিস্তানের ওই মৌলবাদী নেতার সমর্থনে সরব হয়ে বিষয়টিকে সমর্থন জানায় পাকিস্তানের বেশিরভাগ সাংসদ।

কাশ্মীরের জনগণকে মুক্ত করতে এবং উপমহাদেশের বিভক্তির অসম্পূর্ণ পরিকল্পনাটি সম্পূর্ণ করার জন্য যুদ্ধই একমাত্র বিকল্প বলে রব তোলেন বেশ কয়েকজন পাকিস্তানি সাংসদ। প্রধান বিরোধী দলের সংসদীয় নেতা খাজা আসিফ অন্যান্য মুসলিম দেশগুলির বিরুদ্ধেও সুর চড়ান। তার অভিযোগ, কাশ্মীরের জনগণের জন্য কিছুই করছেন না ইসলামিক দেশগুলি। এই কারণে সেই দেশগুলির বিরুদ্ধে তীব্র নিন্দা জানান তিনি। এর ফলে কাশ্মীরের স্বাধীনতাকামী মানুষের স্বপ্ন ও এই উপমহাদেশকে ভাগ করার সম্পূর্ণ প্রক্রিয়াটিও বাস্তবরূপ পাবে। তার কথায়, ইসলামিক দেশগুলির সংগঠন ওআইসি বর্তমানে মৃত একটি সংগঠন। তিনটি-চারটি দেশ ছাড়া এদের কোনও সদস্য নিজেদেরই রক্ষা করতে পারবে না। তারা কাশ্মীর নিয়ে কী করে কথা বলবে।

তিন ঘণ্টার অধিবেশনের শেষ লগ্নে এই বিষয়ে বক্তব্য রাখতে ওঠে আবেগপ্রবণ হয়ে পড়ে পাকিস্তানের সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী আলি মহম্মদ খান। দেশবাসীর কাছে আহ্বান জানিয়ে বলে, ‘ভারতের বিরুদ্ধে আক্রমণের পরিকল্পনা করে জম্মু ও কাশ্মীর দখল করুন।’ অবশ্য প্রধানমন্ত্রী ইমরান খান এখনও ভারতের বিরুদ্ধে জিহাদের আহ্বানে সাড়া দেননি। সূত্র : ডন।

 



 

Show all comments
  • Samu chowdhury ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৭ এএম says : 5
    War is not a solution .
    Total Reply(0) Reply
  • Rasel Babu Roni ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:২০ এএম says : 1
    বাংলাদেশীদের সমর্থন থাকবে পাকিস্তানের পক্ষে হ্যাঁ এটাই সত্যি শুধু দু এক জন নয় পুরো বাংলাদেশী মুসলিম থাকবে পাকিস্তানের পক্ষেই
    Total Reply(0) Reply
  • Pranab Chakraborty ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:২১ এএম says : 1
    এখন পর্যন্ত, কাশ্মীর এ গোলা গুলি বন্ধ হলোনা, কোনো পর্যটক যেতে পারছে না, তার ওপর আবার ....
    Total Reply(0) Reply
  • নাসির উদ্দিন ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:২৩ এএম says : 0
    কাশ্মীরের একটা স্থায়ী সমাধান হওয়া দরকার।
    Total Reply(0) Reply
  • শুভ্র ভৌমিক ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:২৪ এএম says : 0
    এভাবে নয় ভারত পাকিস্তান ও চীন মিলে কাশ্মীরকে আলাদা রাষ্ট্র করে দেয়া উচিত বলে আমি মনে করি।
    Total Reply(0) Reply
  • আসলাম ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:২৫ এএম says : 1
    ইসলামিক দেশগুলির সংগঠন ওআইসি বর্তমানে মৃত একটি সংগঠন। তিনটি-চারটি দেশ ছাড়া এদের কোনও সদস্য নিজেদেরই রক্ষা করতে পারবে না। তারা কাশ্মীর নিয়ে কী করে কথা বলবে।
    Total Reply(1) Reply
    • nasir ৫ ফেব্রুয়ারি, ২০২০, ৯:০৯ এএম says : 4
      apone 100% right kotha bolchan
  • ফিরোজ ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:২৫ এএম says : 1
    মুসলমানরা আর কবে ঐক্যবদ্ধ হবে?
    Total Reply(0) Reply
  • Jamal ahmed ৫ ফেব্রুয়ারি, ২০২০, ৩:০৬ এএম says : 1
    We want justice Kashmir muslim n around the world .if we need do jihad for our muslim brother we r ready .million of muslim ready for shahid .Pakistan must start do or die we want justice .around the world muslim must weak up .weak up for islam weakup for justice
    Total Reply(0) Reply
  • gil ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:৩১ পিএম says : 1
    চিন্তা করে দেখেন তালিবানদের নিকট পাকিস্তানের মত অস্ত্রসস্ত্র থাকলে তারা ভারতরে কি করত।তালিবানরা কোন প্লেন,টেঙ্ক,পারমানবিক বোম ছারাই রাশিয়া,ইংলেন্ড আর আমেরিকারে সাইয দিসে।আর পাকিস্তান এত অস্ত্রসস্ত্র থাকা সত্তেও ভারতরে ভয় পায়।কই আমেরিকা,রাশিয়া আর কই ভারত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ