Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গাছ কেটে খাল ভরাট করে উন্নয়ন নয় পর্যালোচনা সভায় স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, শহরের সুবিধা গ্রামে যাবে। তাই বলে, গাছ কেটে বা খাল ভরাট করে উন্নয়ন নয়। রাস্তাঘাট ও ব্রীজের জন্য সুন্দর পরিকল্পনা ও ডিজাইন করবেন। তা হলে প্রকল্পগুলো থেকে জনগন কাঙ্খিত ফলাফল পাবে।
গতকাল রোববার রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের অডিটরিয়ামে ২০১৯-২০ অর্থবছরের উন্নয়নমুলক কর্মকান্ডের পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)’র কর্মকর্তাদের উদ্দেশ্য তাজুল ইসলাম বলেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা লক্ষ্যমাত্রা হাতে নিয়েছেন। আমরা সেই লক্ষ্য অনুযায়ী অগ্রসর হচ্ছি। দ্রুত টেকসই উন্নয়ন নিশ্চিত করতে দরকার কাজের গুনগত মান ঠিক রাখা। যে প্রকল্পগুলোর কাজ চলছে গুনগত মান ও নির্ধারিত সময়ের মধ্যে শেষ করবেন। তাহলে প্রকল্পগুলো থেকে জনগন কাঙ্খিত ফলাফল পাবে। মন্ত্রী বলেন,এলজিইডির প্রকল্প গুলোর অগ্রগতি সন্তোষজনক। গত ছয় মাসে এলজিইডির প্রকল্প গুলোর অগ্রগতি জাতীয় অগ্রগতির চেয়ে বেশী।
এলজিইডির প্রধান প্রকৌশলী সুশংকর চন্দ্র আচার্য্য বলেন, প্রকল্পগুলোর কাজের মান ঠিক রাখার জন্য প্রধান প্রকৌশলীর কিছু দায়িত্ব তত্ত্বাবধায়ক প্রকৌশলীদেরকে দেওয়া হয়েছে। পর্যালোচনা সভায় জানানো হয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের অধীনে ২০১৯-২০ অর্থবছরে এডিপিভুক্ত ১২৮টি প্রকল্প রয়েছে।
এরমধ্যে বরাদ্দ প্রাপ্ত প্রকল্প রয়েছে ১২২টি। যারমধ্যে বিনিয়োগ ১২০টি, ২টি কারিগরি প্রকল্প। আর বরাদ্দের অপেক্ষায় রয়েছে ৬টি। যারমধ্যে ৫টি বিনিয়োগ, ১টি কারিগরি প্রকল্প। জানুয়ারি ২০২০ পর্যন্ত এ প্রকল্পগুলোর মোট ভৌত অগ্রগতি ৫৬ দশমিক ৩৭ শতাংশ। আর আর্থিক অগ্রগতি হয়েছে ৪৬ দশমিক ৫২ শতাংশ।
এলজিইডির প্রধান প্রকৌশলী সুশংকর চন্দ্র আচার্য্য এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের (উন্নয়ন অনুবিভাগ) অতিরিক্ত সচিব ড. কাজী আনোয়ারুল হক ও মেজবাহ উদ্দিন (উন্নয়ন অধিশাখা)। এছাড়া এলজিইডির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাল

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ