Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের নতুন ভিসা নিষেধাজ্ঞায় ৩টি মুসলিমসহ ৬ দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ২:৩৬ পিএম

নতুন করে ছয়টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে তিনটিই মুসলিমপ্রধান দেশ। গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত মন্ত্রী শাদ উলফ।

নতুন নিষেধাজ্ঞায় ইরিত্রিয়া, কিরগিজস্তান, মিয়ানমার ও নাইজেরিয়ার নাগরিকদের যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসযোগ্য ভিসা দেয়া পুরোপুরি বন্ধ করা হয়েছে। তবে অ-অভিবাসী ভিসা উন্মুক্ত রাখা হয়েছে। অর্থাৎ এই চার দেশের নাগরিকেরা ব্যবসা, চিকিৎসা বা ভ্রমণের জন্য যথারীতি স্বল্প মেয়াদের ভিসা পাবেন।

এছাড়া, সুদান ও তানজানিয়ার নাগরিকদের জন্য ‘ডাইভারসিটি ভিসা’ (ডিভি) দেয়াও নিষিদ্ধ করা হয়েছে। যুক্তরাষ্ট্রে অল্পসংখ্যক অভিবাসী থাকা দেশের নাগরিকদের জন্য লটারির ভিত্তিতে এই ভিসা দেয়া হয়। তবে এই নীতিও পছন্দ নয় প্রেসিডেন্ট ট্রাম্পের। তিনি অনেকবারই এই নিয়মের কঠোর সমালোচনা করেছেন।

মন্ত্রী শাদ উলফ বলেন, এই ছয়টি দেশ যুক্তরাষ্ট্রের চাহিদা মোতাবেক নিরাপত্তা ও তথ্য সরবরাহে ব্যর্থ হয়েছে। এজন্যই এমন নিষেধাজ্ঞার প্রয়োজন পড়েছে। এই ছয় দেশের ওপর এই ভ্রমণ নিষেধাজ্ঞা আগামী ২১ ফেব্রæয়ারি থেকে কার্যকর হবে বলে জানান তিনি।

এর আগে, ক্ষমতায় আসার মাত্র এক সপ্তাহের মধ্যেই ২০১৭ সালে সাতটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন ডোনাল্ড ট্রাম্প। এতে দেশজুড়ে ব্যাপক সমালোচনা ও বিক্ষোভ শুরু হয়। নিষেধাজ্ঞায় থাকা ওই দেশগুলোর মধ্যে ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেন মুসলিমপ্রধান। সঙ্গে আছে উত্তর কোরিয়া ও ভেনেজুয়েলা।
মুসলমাদের টার্গেট করা হয়েছে

২০১৫ সালে নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প ঘোষণা করেছিলেন, যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ পুরোপুরি বন্ধ করা হবে। ২০২০ সালের নির্বাচন সামনে রেখেও তিনি একই ইস্যু তুলছেন বলে অভিযোগ সমালোচকদের।

নতুন নিষেধাজ্ঞায় থাকা ছয়টি দেশের মধ্যে কিরগিজস্তান, নাইজেরিয়া ও সুদান মুসলিমপ্রধান। ইরিত্রিয়া, তানজানিয়া ও মিয়ানমারেও উল্লেখযোগ্য সংখ্যক মুসলিমদের বসবাস।

এসব দেশের মধ্যে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি অভিবাসী যায় নাইজেরিয়া থেকে। ২০১৭-১৮ অর্থবছরে প্রায় আট হাজার নাইজেরিয়ান নাগরিককে অভিবাসী ভিসা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র নাইজেরিয়া থেকে তুলনামূলক বেশি অভিবাসী নেওয়ায় ট্রাম্পের নতুন ঘোষণায় আফ্রিকার এ দেশটিই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে বিশ্লেষকরা ধারণা করছেন। নিষেধাজ্ঞায় অন্তর্ভুক্ত নতুন দেশগুলোর মধ্যে চারটিই আফ্রিকার; তিনটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ।
মূলত পাসপোর্ট সংক্রান্ত প্রযুক্তির আধুনিকায়ন না ঘটানো এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে সন্দেহভাজন জঙ্গি ও অপরাধীদের বিষয়ে তথ্য ভাগাভাগি না করার কারণেই এ দেশগুলোকে ভিসা নিষেধাজ্ঞায় অন্তর্ভুক্ত করা হয়েছে বলে ওলফ জানিয়েছেন।

তালিকায় বেলারুশের নামও অন্তর্ভুক্ত করার কথা বিবেচনা করা হয়েছিল, সাম্প্রতিক মাসগুলোতে তারা বেশকিছু ইতিবাচক পদক্ষেপ নেওয়ায় তাদের নাম বাদ পড়ে, বলেছেন মার্কিন হোমল্যান্ড সিকিউরিটির এ ভারপ্রাপ্ত সেক্রেটারি। সূত্র: আলজাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ