Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে লাগাতার ব্যাংক ধর্মঘট : চরম দুর্ভোগে মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:১৭ পিএম

ভারতের সব সরকারি ব্যাংকের বেতন কাঠামো পুনর্বিন্যাসসহ একাধিক দাবিতে ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশনের (আইবিএ) সঙ্গে আলোচনায় কোনো সুরাহা না হওয়ায় ধর্মঘট পালন করছেন ব্যাংককর্মীরা। দেশটির সংসদে শনিবার অর্থমন্ত্রীর কেন্দ্রীয় বাজেট পেশের আগে দুইদিনের ধর্মঘট এবং রোববারের সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা ৩ দিন ব্যাংক বন্ধে চরম দুর্ভোগে পড়েছে সাধারণ জনগণ। খবর এনডিটিভির।
৯টি কর্মী সংগঠনের জোট ইউনাইটেড ফোরাম অব ব্যাংক ইউনিয়নসের (ইউএফবিইউ) প্রতিনিধিরা ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রæয়ারি ধর্মঘটের ডাক দিয়েছেন। সেই অনুসারে শুক্রবার থেকেই বন্ধ রয়েছে ব্যাংকের কাজকর্ম। তিনদিন কাজ বন্ধ থাকলে এটিএমগুলোতেও টাকার অভাব দেখা দেয়ার আশঙ্কায় ভুগছেন মানুষজন।
কমপক্ষে ১৫ শতাংশ মজুরি বৃদ্ধির দাবি জানিয়েছে ব্যাংক ইউনিয়নগুলো। ১২.২৫ শতাংশ পর্যন্ত মজুরি বৃদ্ধিতে রাজি হয়েছে ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশন। তবে তা মানতে নারাজ কর্মী-অফিসারদের সংগঠনগুলো। দাবি আদায় না হলে লাগাতার ধর্মঘট শুরুর হুমকি দিয়েছে ইউএফবিইউ।
তাদের দাবিদাওয়ার মধ্যে সপ্তাহে ৫দিন কাজ, মূল বেতনের সঙ্গে বিশেষ ভাতা দেয়া এবং নতুন পেনশন স্কিম বাতিলের দাবিও রয়েছে। এসব দাবি নিয়ে দু’পক্ষই নিজেদের অবস্থানে অটল থাকায় সমস্যা মিটছে না। ফলে চরম দুর্ভোগে সাধারণ মানুষ।
পশ্চিমবাংলায় অবশ্য টানা দু’দিন নয়, চারদিন বন্ধ থাকছে ব্যাঙ্ক। গত বৃহস্পতিবার সরস্বতী পুজো উপলক্ষে ছুটি ছিল ব্যাঙ্ক। শুক্র শনি ধর্মঘটের পর রবিবারও ছুটির দিন। পরবর্তী কাজের দিন বলতে সোমবার। অল ইন্ডিয়ান ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন (এআইবিওসি) -এর তরফে সৌম্য দত্ত ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে জানিয়েছেন, “মার্চের তিনদিন ১১, ১২ ও ১৩ মার্চ অবস্থান বিক্ষোভ করবে ব্যাঙ্ক কর্মীরা। দাবি মানা না হলে ১ এপ্রিল থেকে অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘট হবে”।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ