Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ইয়ে লো আজাদি’, জামিয়ার বাইরে সিএএ বিরোধী মিছিলে গুলি যুবকের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ৩:৩০ পিএম

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরুদ্ধ মিছিল চলাকালীন এ বার দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের বাইরে গুলি চলল। বৃহস্পতিবার মহাত্মা গাঁধীর ৭২তম মৃত্যুবার্ষিকী। সেই উপলক্ষে রাজঘাটের দিকে মিছিল করে যাচ্ছিলেন জামিয়ার পড়ুয়া-সহ সাধারণ মানুষ। সেই সময়ই ওই মিছিল লক্ষ্য করে পিস্তল তাক করে এক যুবক। ‘ইয়ে লো আজাদি’ বলেই আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলি চালায় সে। তাতে বিক্ষোভকারীদের মধ্য থেকে এক জন আহত হয়েছে বলে জানা গিয়েছে।

গোটা ঘটনায় দিল্লি পুলিশকেই কাঠগড়ায় তুলেছেন আন্দোলনকারীরা। তাঁদের অভিযোগ, মিছিল ঘিরে যাতে কোনওরকম অশান্তি না বাধে তার জন্য আগে থাকতেই জামিয়ার বাইরে পুলিশ মোতায়েন ছিল। বিক্ষোভকারীদের আটকাতে হোলি ফ্যামিলি হাসপাতালের সামনে ব্যারিকেডও বসানো হয়। তাতে দমে না গিয়ে রাস্তার উপরই বসে পড়েন আন্দোলনকারীরা। তখনই পুলিশি নিরাপত্তা টপকে পিস্তল হাতে মিছিলের একেবারে সামনে চলে আসে অভিযুক্ত। আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলি চালায় সে।

সেইসময় তাকে বাধা দেওয়ার বদলে পুলিশ নীরব দর্শকের ভূমিকা পালন করছিল বলে অভিযোগ তুলেছেন আন্দোলনকারীরা। তাঁদের দাবি, অভিযুক্ত ওই যুবকের গুলিতে এক পড়ুয়া জখম হওয়ার পর চরম উত্তেজনা তৈরি হয়। এক জোটে অভিযুক্তের উপর ঝাঁপিয়ে পড়েন আন্দোলনকারীদের মধ্যে। তাতেই বাগে আনা সম্ভব হয় তাকে। তার পর পুলিশ তাকে গ্রেফতার করে।

তাঁদের মোবাইলে তোলা একটি ভিডিয়ো ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে। তাতে দেখা গিয়েছে, ব্যারিকেডের সামনে ফাঁকা রাস্তায় পিস্তল হাতে ঘুরে বেড়াচ্ছে এক যুবক। তার পরনে সাদা রঙের ট্রাউজার এবং কালো জ্যাকেট। গুলি ছোড়ার আগে বন্দুক উঁচিয়ে আন্দোলনকারীদের উদ্দেশে ‘ইয়ে লো আজাদি’ও বলতে শোনা যায় তাকে।
সূত্র : আনন্দবাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ