Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

৪৫ বছরে ভারতে বেকারত্ব সবচেয়ে বেশি, আরো লাখ লাখ লোক চাকরি হারাচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২০, ১২:১২ পিএম

অর্থনৈতিক মন্দা চলছে ভারতে। নরেন্দ্র মোদি দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই দেশটির আর্থিক বৃদ্ধির হার কমছে। এ পরিস্থিতিতে আরও খারাপ খবর জানালো স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই)।

ভারতের কেন্দ্রীয় ব্যাংকটির সদ্য প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর কাজ হারাতে পারেন প্রায় ১৬ লাখ মানুষ। আসাম ও রাজস্থান প্রদেশের অবস্থা সবচেয়ে খারাপ হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে ভারতে ৮৯ লাখ ৭০ হাজার নতুন চাকরি হয়েছিল। কিন্তু ২০১৯-২০ অর্থবছরে তা থেকে ১৫ লাখ ৮০ হাজার কমে যাবে। ফলে কাজ হারাতে পারেন প্রায় ১৬ লাখ মানুষ।

গত বছরের এপ্রিল থেকে অক্টোবর, এই ছয় মাসের মধ্যে ৪৩ লাখ ১০ হাজার নতুন চাকরি তৈরি হয়েছে দেশটিতে। বর্তমান পরিস্থিতিতে এ বছরের মার্চ মাস পর্যন্ত মোট ৭৩ লাখ ৯০ হাজার নতুন চাকরি তৈরির সম্ভাবনা রয়েছে। যা গত বছর থেকে প্রায় ১৬ লাখ কম।

এ বছর ৫ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে দাবি করেছে এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ভারত। তবে এসবিআই পূর্বাভাস দিয়েছে আরও কম, ৪.৬ শতাংশ। কর্মসংস্থানের আশা দিয়ে ক্ষমতায় আসা নরেন্দ্র মোদির আমলে গত ৪৫ বছরের মধ্যে বেকারত্বের হার ঠেকেছে সবচেয়ে বেশিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ