Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে উপ-নির্বাচনে ভোটার কম ককটেল বিস্ফোরণ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ১২:০৬ পিএম

চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনে উপ-নির্বাচনে ভোটারের উপস্থিতি এখনও কম। সোমবার সকাল ৯টায় শুরু হয় ভোটগ্রহণ। তবে বেলা বাড়লেও বাড়ছে না ভোটার।
কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে ভোটারের উপস্থিতি হাতে গোনা। কেন্দ্রগুলোর ভেতরে বাইরে নৌকার সমর্থকদের সরব উপস্থিতি। অনেক কেন্দ্রে নেই ধানের শীষের এজেন্ট। বেলা ১১টায় নগরীর বহদ্দারহাট মোড় এখলাসুর রহমান স্কুল কেন্দ্রের সামনে ককটেল বিস্ফোরণ হয়। এতে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় ছাত্রলীগ কর্মীদের লাঠিসোটা হাতে বিএনপি সমর্থকদের ধাওয়া করতে দেখা যায়।
খাজা রোডের এনএমসি স্কুল কেন্দ্রে বিএনপি সমর্থককে মারধরের অভিযোগ করা হয়েছে। রাবেয়া বরসি স্কুল থেকে বিএনপির এজেন্টদের বের করে দেওয়ারও অভিযোগ পাওয়া গেছে। ইনকিলাবের দুই জন প্রতিনিধি সরেজমিন ভোটকেন্দ্র ঘুরে জানান, নগরীর কেন্দ্রগুলোতে ভোটারের উপস্থিতি কম হলেও বোয়ালখালী উপজেলায় ভিন্ন চিত্র।
সেখানকার কেন্দ্রগুলোতে ভোটারের উপস্থিতি বেশি। গুমদন্ডি স্কুল কেন্দ্রে মোট ভোটার ৩৫২ জন। বেলা ১১টা পর্যন্ত সেখানে ভোট পড়েছে ১২৭টি। দুই প্রার্থীর এজেন্টও দেখা গেছে। নগরীর কয়েকটি কেন্দ্রে ভোটার কম তবে ভেতরে বাইরে নৌকার সমর্থকদের দাপট দেখা যায়।
এ উপ-নির্বাচনে শতভাগ ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হচ্ছে।
এ নির্বাচনে ছয় প্রার্থীর মধ্যে মূলত লড়াই হবে নৌকার প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ ও ধানের শীষের প্রার্থী আবু সুফিয়ানের মধ্যে। প্রধান দুই রাজনৈতিক দলের নেতারা এ নির্বাচনকে নিজেদের মর্যাদার লড়াই হিসেবে দেখছেন। এ আসনে তিনটি নির্বাচনে (২০০৮, ২০১৪ ও ২০১৮) আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট থেকে জাসদের (একাংশ) কার্যকরী সভাপতি মঈনউদ্দিন খান বাদল নির্বাচিত হয়েছিলেন। তার মৃত্যুতে আসটি শূণ্য হয়।
এ উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন- ইসলামিক ফ্রন্টের প্রার্থী সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, বিএনএফ চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক ও ন্যাপের বাপন দাশ গুপ্ত। চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩, ৪, ৫, ৬ ও ৭ নং ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল, পশ্চিম গোমদ-ী, পূর্ব গোমদ-ী, শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরণদ্বীপ, আমুচিয়া ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত। এ আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৯৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও মহিলা ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন।
১৭০টি কেন্দ্রের মধ্যে নির্বাচনে ৫৮টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। এরমধ্যে ১৮টি অধিক গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে।



 

Show all comments
  • সোলাইমানী ১৩ জানুয়ারি, ২০২০, ১২:৫৭ পিএম says : 0
    এখানে আরো অনেক কিছু লিখেন নি।সংবাদপএের ভুমিকা এই রকম হলে দেশ কোন অবস্হায় যায় আল্লাহ ভাল জানে।তবে এখনো অনের পএিকার চেড়ে এই পএিকায় কিছু লিখেছেন।ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপ-নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ