Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিন ঘাটিতে হামলা, বিশ্ববাজারে দ্রুত বাড়ছে তেলের দাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ১২:৫৪ পিএম

ইরাকে দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববাজারে তেলের দাম বেড়েছে। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার হামলার পর যুক্তরাষ্ট্রের বাজারে অপরিশোধিত তেলের দাম এশিয়ার বাজারে অন্তত ৪ দশমিক ৫ শতাংশ বেশি বেড়ে গেছে। মঙ্গলবার স্বাভাবিকভাবে অপরিশোধিত তেলের দাম ছিল ব্যারেল প্রতি ৬২.৭০ ডলার। সেখানে হামলার খবর ছড়িয়ে পড়ার পর কিছুক্ষণের মধ্যে ৬৫.৪৮ ডলারে উঠে যায় প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম।

এদিকে মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতিতে তেলের সরবরাহ মারাত্মকভাবে বিঘ্নিত হতে পারে বলে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। এছাড়া, বিশ্ববাজারে স্বর্ণের দাম এবং জাপানি মুদ্রা দামও দ্রুত গতিতে বেড়েছে। একই সময়ে আন্তর্জাতিক বাজারে শেয়ার সূচকের মারাত্মক দরপতন ঘটেছে। জাপানের বেঞ্চমার্ক নিকির শেয়ার সূচকের পতন ঘটেছে ২২৫ পয়েন্ট যা শতকরা ২ দশমিক ৫ ভাগেরও বেশি।

বুধবার ভোরে দুটি মার্কিন সাময়িক ঘাঁটিতে ১২টিরও বেশি ব্যালিস্টিক মিসাইল ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি)। ইরানের আইআরজিসি'র কুদস ব্রিগেডের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলায়মানির দাফন সম্পন্ন হওয়ার কয়েক ঘণ্টা পরই ইরান এ হামলা চালিয়েছে বলে জানা যায়।

ইরানের তরফ থেকে বলা হয়েছে যে, যুক্তরাষ্ট্র যদি এই ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেয় তবে মার্কিন ভূখন্ডে হামলা চালানো হবে। একই সঙ্গে দুবাই এবং ইসরায়েলে বোমা হামলারও হুমকি দিয়েছে ইরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ