Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় ট্রাম্পের রণহুঙ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ১২:৩৭ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরাকের দুই মার্কিন বিমানঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় রণহুঙ্কার দিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক বার্তা তিনি বলেছেন, সবকিছু ঠিক আছে। এতদূর, ভালো!

বুধবার (৮ জানুয়ারি) তেহরানের স্থানীয় সময় ভোর সাড়ে ৫টার দিকে ইরাকের পশ্চিমাঞ্চলের আইন আল আসাদ এবং কুর্দিস্তানের এরবিলে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এই ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নেয়ার চেষ্টা করা হলে ওই অঞ্চলে মার্কিন মিত্ররা আক্রান্ত হবে বলে হুমকি দিয়েছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী।

ক্ষেপণাস্ত্র হামলার পর নীরবতা ভেঙে টুইটে ট্রাম্প বলেছেন, সবকিছু ঠিক আছে! ইরাকে অবস্থিত দুটি সামরিক ঘাঁটিতে ইরান থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এখন ক্ষয়ক্ষতি এবং হতাহতের তথ্য মূল্যায়ন করা হচ্ছে। যা হয়েছে, ভালো হয়েছে! আমাদের কাছে সবচেয়ে ক্ষমতাধর এবং সুসজ্জিত সামরিক বাহিনী রয়েছে। বিশ্বের যেকোনও স্থানে তারা রয়েছে।

বুধবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকালের দিকে তিনি ইরানের এই হামলার ব্যাপারে আনুষ্ঠানিক বিবৃতি দেবেন বলে টুইটে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প
এদিকে, ইরাকে দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর দুবাই এবং ইসরায়েলে বোমা হামলার হুমকি দিয়েছে ইরান। তেহরান বলছে, যুক্তরাষ্ট্র যদি ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নেয় তাহলে দুবাই এবং ইসরায়েলে হামলা চালানো হবে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, জেনারেল কাসেম সোলেইমানি হত্যার প্রতিশোধ হিসেবে মার্কিন দুটি সামরিক ঘাঁটিতে হামলা চালানো হয়েছে। প্রতিশোধমূলক এই হামলার পর যুক্তরাষ্ট্র কোনও ধরনের হামলা চালানোর চেষ্টা করলে তাদের সামরিক ঘাঁটিগুলো আরও ভয়াবহভাবে গুঁড়িয়ে দেয়া হবে বলে সতর্ক করে দিয়েছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল বলছে, ইরাকের পশ্চিমাঞ্চলের আইন আল আসাদ এবং কুর্দিস্তানের এরবিলে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে বুধবার ভোর সাড়ে ৫টার দিকে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।

ইরানের অপর এক রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলের খবরেও সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও ইসরায়েলের হাইফায় হামলা চালানোর হুমকি দেয়া হয়েছে। প্রেস টিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ৩ জানুয়ারি কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি হত্যার প্রতিশোধে বিপ্লবী গার্ড বাহিনী ওই হামলা চালিয়েছে।
পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়েছে, এটা পরিষ্কার যে এসব ক্ষেপণাস্ত্র ইরান থেকে ছোড়া হয়েছে। ইরাকে আল-আসাদ ও ইরবিল সামরিক ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাত হেনেছে। তবে হামলায় মার্কিন কোনো হতাহতের ঘটনা ঘটেছে কিনা তা জানা যায়নি।

গত ৩ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশি সশস্ত্র শাখা কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয়। ইরানি শীর্ষ এই সেনা জেনারেল হত্যাকান্ড ঘিরে মধ্যপ্রাচ্যে বাজছে যুদ্ধের দামামা। এর মাঝেই বুধবার ইরাকে মার্কিন সামরিক ঘাঁটি আক্রান্ত হলো।



 

Show all comments
  • মোজাম্মেল হক ৮ জানুয়ারি, ২০২০, ১:১৪ পিএম says : 0
    ইরান সবে তো শুরু করছে,,, এতেই এই আবস্থা?
    Total Reply(0) Reply
  • MD Mizan ৮ জানুয়ারি, ২০২০, ১:১৪ পিএম says : 0
    Iran jati voy pabar jati na
    Total Reply(0) Reply
  • Kamal Pasha ৮ জানুয়ারি, ২০২০, ১:১৫ পিএম says : 0
    kono hungkar e kaj hobe na
    Total Reply(0) Reply
  • Fahima ৮ জানুয়ারি, ২০২০, ১:১৫ পিএম says : 0
    Go Ahead Iran
    Total Reply(0) Reply
  • Halim ৮ জানুয়ারি, ২০২০, ১:১৫ পিএম says : 0
    May Allah help them
    Total Reply(0) Reply
  • md akther ujjaman ৮ জানুয়ারি, ২০২০, ১:২১ পিএম says : 0
    সাবাস ইরান মুসলমানদের জয় হউক
    Total Reply(0) Reply
  • md akther ujjaman ৮ জানুয়ারি, ২০২০, ১:২১ পিএম says : 0
    সাবাস ইরান মুসলমানদের জয় হউক
    Total Reply(0) Reply
  • Monir hossain ৮ জানুয়ারি, ২০২০, ২:১১ পিএম says : 0
    সাদ্দাম,গাদ্দাফি,লাদেন এদের হত্যা কারি আমেরিকাকে গুড়িয়ে দাও। আল্লাহ ইরানকে সাহায্য করুন আল্লাহ
    Total Reply(0) Reply
  • মো.ইউনুছ আলী ৮ জানুয়ারি, ২০২০, ৬:০৬ পিএম says : 0
    যুদ্ধ নয় ;শান্তি চাই। নিপীড়িত মানুষের মুক্তি চাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ