Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পারস্য উপসাগরীয় অঞ্চলে সিঙ্গাপুরসহ মার্কিন বিমান চলাচলে নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ১২:২৬ পিএম | আপডেট : ১২:২৮ পিএম, ৮ জানুয়ারি, ২০২০

ইরাক, ইরানসহ পারস্য উপসাগরীয় অঞ্চলের আকাশসীমায় বেসামরিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিন্সট্রেশন (এফএএ) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা চালানোর ঘটনাকে কেন্দ্র করেই যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিয়েছে। খবর সিএএনের
এফএএ এক বিবৃতিতে জানিয়েছে, মধ্যপ্রাচ্যের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। আমরা আমাদের নিরাপত্তা অংশীদারদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছি। এ বিষয়ে মার্কিন বিমান সংস্থা এবং বিদেশি বেসামরিক বিমান চলাচল সংস্থা গুলোকে তথ্য জানানো হচ্ছে।

এদিকে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার মধ্যরাতে ইরাকের ওই দুটি মার্কিন বিমানঘাঁটিতে এক ডজনেরও বেশি ‘ব্যালিস্টিক মিসাইল’ ছুড়েছে ইরান।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র জনাথন হফম্যান এক বিবৃতিতে বলেছেন, হামলার প্রাথমিক ক্ষয়ক্ষতি নিরুপণের কাজ করছি আমরা। তিনি বলেন, হামলার শিকার একটি ঘাঁটি হলো আইন আল-আসাদ আরেকটি ইরাকের এরবিলে অবস্থিত।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, দেশটির শীর্ষ জেনারেল কাশেম সোলাইমানিকে ড্রোন হামলায় হত্যার জবাব হিসেবে এ হামলা করা হয়েছে।
এদিকে এক বিবৃতিতে সিঙ্গাপুর এয়ারলাইন্স জানিয়েছে, তাদের সব ফ্লাইটকে ইরানের আকাশসীমা এড়িয়ে যাওয়ার জন্য বলা হয়েছে। সিঙ্গাপুর এয়ারলাইন্স কর্তৃপক্ষ বলেছে, ‘সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের সব ফ্লাইটকে ইরানের আকাশসীমা এড়িয়ে যেতে বলা হয়েছে’। কর্তৃপক্ষ অবশ্য এর কারণ জানায়নি।
উল্লেখ্য, গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন হামলায় নিহত হন ইরানের এলিট ফোর্স হিসেবে পরিচিত বিপ্লবী গার্ড করপোরেশনের (আইআরজিসি) ‘কুদস বাহিনী’র প্রধান জেনারেল কাশেম সোলাইমানি। এরপর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ