Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফকে ভিসা দিচ্ছে না যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ২:১৩ পিএম

নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশগ্রহণ করতে ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফকে ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র। আগামী বৃহস্পতিবার ওই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এক মার্কিন কর্মকর্তা বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। শেষ মুহূর্তে এসে জাভেদ জারিফকে ভিসা দিতে অস্বীকৃতি জানানোর এ তথ্য জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন এক কর্মকর্তা।

মার্কিন ড্রোন হামলায় ইরানের প্রভাবশালী কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর মধ্যপ্রাচ্যে দুই দেশের মধ্যে ব্যাপক সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে।

১৯৪৭ সালের জাতিসংঘের প্রধান কার্যালয় চুক্তি অনুসারে, বিদেশি কূটনীতিকদের জাতিসংঘের কর্মসূচিতে অংশ নিতে অনুমোদন দিতে বাধ্য থাকবে যুক্তরাষ্ট্র। কিন্তু ওয়াশিংটন বলছে, নিরাপত্তা, সন্ত্রাসবাদ ও পররাষ্ট্রনীতির কারণে তারা ভিসা প্রত্যাখ্যান করতে পারবে। এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

জাতিসংঘে নিযুক্ত ইরানি মিশন বলছে, পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের ভিসা না পাওয়ার ব্যাপারে আমরা গণমাধ্যমে প্রতিবেদন দেখেছি। তবে এ ব্যাপারে যুক্তরাষ্ট্র অথবা জাতিসংঘের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো কিছুই জানানো হয়নি।

জারিফকে মার্কিন ভিসা প্রত্যাখ্যানের বিষয়ে মন্তব্য করতে অস্বীকার জানিয়েছেন জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।
জাতিসংঘ সনদ মেনে চলার বিষয়ে নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আগামী বৃহস্পতিবার বৈঠক অনুষ্ঠিত হবে। ইরানের কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেইমানি হত্যাকান্ড ঘিরে ওয়াশিংটন এবং তেহরানের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ার আগেই এই বৈঠকে অংশ নেয়ার পরিকল্পনা করেছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ