Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইরানের ১৫০ নাগরিককে আটক করেছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ২:৩৮ পিএম | আপডেট : ২:৪২ পিএম, ৬ জানুয়ারি, ২০২০

কানাডা থেকে আমেরিকায় ফেরার পথে থেকে কমপক্ষে ১৫০ জন ইরান বংশোদ্ভূত মার্কিন নাগরিককে আটক করেছে ওয়াশিংটনের রাজ্য সরকার। রোববার কাউন্সিল অব আমেরিকান-ইসলামিক রিলেশন্সের (কেয়ার) নামক এক সংস্থার বরাত দিয়ে এ খবর জানিয়েছে মিডল ইস্ট আই।

সংবাদ মাধ্যমটি জানায়, শনিবার এক ইরানি পপ কনসার্ট উপভোগ করার পর ঘরে ফিরছিলেন ওই মার্কিন নাগরিকেরা। তারা কানাডার ভাঙ্কুবার থেকে ওয়াশিংটনের ব্লেইন এলাকার পিচ আর্চ সীমান্ত অতিক্রম করার সময় ১৫০ জনের বেশি (কারো কারো মতে ৬০ জন) মানুষকে আটক করে যুক্তরাষ্ট্রের কাস্টমস ও সীমান্ত নিয়ন্ত্রণ বাহিনী (সিবিপি)।
এক বিবৃতিতে ওয়াশিংটনের কেয়ার সংস্থাটি জানায়, সীমান্ত পেরিয়ে ঘরে ফেরার সময় অনেককেই আটক করা হয়। এছাড়া তাদের অনেককে যুক্তরাষ্ট্রে প্রবেশেও বাধা দেয় সীমান্ত বাহিনী। এ আটক ঘটনার নিন্দা জানিয়েছেন ওয়াশিংটন অঙ্গরাজ্যের কংগ্রেস সদস্য প্রমীলা জয়পাল।
এক সংবাদ সম্মেলনে ইরানিয়ান আমেরিকান কম্যুনিটি সংগঠনের নেতা হোদা কাতেবি বলেন, ‘এসব ইরানি বংশোদ্ভুতরা যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেছেন এবং তারা মার্কিন নাগরিক। ফলে তাদের কোনো কারণ ছাড়াই এভাবে ১১ ঘণ্টার বেশি সময় ধরে আটকে রাখা এবং অযাচিতভাবে জিজ্ঞাসাবাদ করা অবৈধ।’
যদিও মার্কিন সীমান্তরক্ষী বাহিনী বলছে, ইরানি বংশোদ্ভুত হওয়ার কারণে এসব লোকজনকে আটক করা হয়নি। এটা তাদের রুটিন ওয়ার্কের অংশ।
তবে ন্যাশনাল ইরানিয়ান আমেরিকান কাউন্সিল (এনআইএসি) নামক এক সংস্থার যোগাযোগ বিভাগের পরিচালক মানা মোস্তাতাবি মিডল ইস্ট আইকে বলেন, সীমান্ত বাহিনী ১৫০ জনের মতো ইরান বংশোদ্ভূতকে আটক করেছিলো। তাদের অনেককে ১১-১৬ ঘণ্টা ধরে আটকে রেখে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এদেরকে তাদের আত্মীয়-স্বজন, জন্ম তারিখ, ইরানে সর্বশেষ সফর এবং ইরান-যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক উত্তেজনা নিয়ে প্রশ্ন করা হয়।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ৫২টি সাংস্কৃতিক স্থাপনায় হামলা চালানোর হুমকি দেয়ার পরই এই শতাধিক ইরানিকে আটক করার ঘটনা ঘটলো।
শুক্রবার সকালে বাগদাদ বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় ইরানি জেনারেল সোলেইমানির নিহত হওয়ার পর থেকে যক্তিরাষ্ট্র ও ইরানের মধ্যে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছে। দেশ দুটির নেতারা পরষ্পরের বিরুদ্ধে ভয়াবহ হামলার হুমকি দিয়ে চলেছেন।
আটক হওয়া ব্যক্তিদের কাছে তাদের রাজনৈতিক মতাদর্শ সম্পর্কে জানতে চাওয়া হয়। অনেকের পাসপোর্ট জব্দ করা হয়েছে। রোববার সকালে ২৪ বছর বয়সী এক মার্কিন মেডিকেল শিক্ষার্থী এবং তার পরিবারকে ছেড়ে দেওয়া হয়। তাদের প্রায় ১০ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ওই শিক্ষার্থী বলেন, গতরাতে আটক হওয়া বেশিরভাগই মার্কিন নাগরিক।
তিনি বলেন, আমরা ক্রমাগত জিজ্ঞাসা করেছি যে আমাদের কেনো আটক করা হল। তারা আমাদের দুঃখ প্রকাশ করে বলেছেন যে, আমরা ভুল সময়ে ভ্রমণ করেছি।



 

Show all comments
  • md.Akbar Hussain ৬ জানুয়ারি, ২০২০, ৮:২৯ পিএম says : 0
    আসলে সময়টা খারাপ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ