Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফের দিল্লির পথে মমতা, সিএএ ইস্যুতে একজোট হচ্ছে বিরোধীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ৫:৩৮ পিএম

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনকে সামনে রেখে আবার এক ছাতার তলায় আসার চেষ্টা শুরু করেছে বিরোধীরা। সব ঠিক থাকলে আগামী ১৩ জানুয়ারি সংসদের অ্যানেক্স ভবনে বিরোধী শিবিরের মহাসম্মেলন আয়োজিত হবে। উপস্থিত থাকবেন বিরোধী শিবিরের একেবারে শীর্ষস্তরের নেতারা।

বৈঠকে উপস্থিত থাকার কথা পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার এবং ডিএমকে সুপ্রিমো এম কে স্ট্যালিনের। আমন্ত্রণ জানানো হয়েছে বাম দলগুলিকেও। আরজেডি এবং জেএমএমের তরফেও বৈঠকে প্রতিনিধি উপস্থিত থাকবেন।

নাগরিকত্ব আইন নিয়ে শুরু থেকেই সুর চড়িয়ে এসেছেন মমতা। মূলত তার হাত ধরেই শুরু হয় রাস্তায় নেমে বিরোধিতা। ভারতের প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে তিনি ঘোষণা করেন, পশ্চিমবঙ্গে এনপিআর, এনআরসি বা সিএএ, কোনওটাই কার্যকর হবে না। মমতার সিএএ বিরোধিতা শুধু তার রাজ্যেই সীমাবদ্ধ থাকেনি। বিরোধীদের একজোট করতেও উদ্যোগী হয়েছেন তৃণমূলনেত্রী। অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীদের একজোট হওয়ার আহ্বান জানিয়ে চিঠি লিখেছেন তিনি। মমতার সেই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে উদ্যোগী হন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীও। মমতার পথ ধরে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও অবিজেপি মুখ্যমন্ত্রীদের চিঠি লেখেন। এনপিআরে আপত্তি জানান বিজয়নও। একে একে সুর চড়ায় অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র এবং কংগ্রেস শাসিত রাজ্যগুলি।

ভারতে লোকসভা নির্বাচনের মাস ছ’য়েক আগে এই ঐক্যের ছবি দেখা গিয়েছিল। বিজেপিকে রুখতে একজোট হওয়ার অঙ্গীকার করেছিল দেশের ১৭টি বিরোধী দল। কিন্তু, সেই অঙ্গীকারই সার। বাস্তবের মাটিতে দানা বাঁধতে পারেন বিজেপি বিরোধী মহাজোট। মমতা বন্দ্যোপাধ্যায়ের দেয়া একের বিরুদ্ধে এক প্রার্থীর ফর্মুলাও কার্যকর হয়নি। লোকসভার ফলাফলের পর স্বভাবতই সেই ঐক্য আর চোখে পড়ছে না। সুবিধা পেয়ে যাচ্ছে বিজেপি। সিএএ ইস্যুকে সামনে রেখে আবার বিরোধীরা একজোট হওয়ার চেষ্টা করছে। এক্ষেত্রেও মধ্যমণির ভূমিকায় দেখা যাবে সেই মমতা বন্দ্যোপাধ্যায়কেই। সূত্র: আউটলুক ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ