Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উত্তরপ্রদেশেই প্রথম চালু হবে সিএএ, জারি সরকারি নির্দেশিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ৫:০০ পিএম

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও দেশজুড়ে জাতীয় নাগরিক পঞ্জি(এনআরসি) বলবৎ করার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে পথে নেমেছে পূর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণ ভারত। এই পরিস্থিতিতে সিএএ চালু করতে প্রথম কাজ শুরু করতে চলেছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের রাজ্য উত্তরপ্রদেশ।

সিএএ চালু করতে যোগী সরকারের পক্ষ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে। যাতে বলা হয়েছে, পাকিস্তান, আফগানিস্থান এবং বাংলাদেশ থেকে আসা অমুসলিম শরণার্থী অর্থাৎ হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পারসিক এবং খ্রিষ্টানদের একটি তালিকা তৈরি করা হবে, যাদের প্রথম ভারতের নাগরিকত্ব দেয়া হবে। একইসঙ্গে এই তালিকায় স্থান পাবে বেআইনি শরণার্থীরাও।

উত্তরপ্রদেশের অতিরিক্ত স্বরাষ্ট্র সচিব অবিনাশ আওয়াস্থি টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন, দশকের পর দশক ধরে যেসব সংখ্যালঘু শরণার্থী পাকিস্তান, আফগানিস্থান এবং বাংলাদেশ থেকে ভারতে এসে রয়েছেন, তাদের তালিকা করে ভারতের নাগরিকত্ব প্রদান করা হবে। তিনি বলেন, দেশের মধ্যে উত্তরপ্রদেশ হবে প্রথম রাজ্য যারা সিএএ নিজেদের রাজ্য কার্যকর করবে। যদিও এই তালিকায় নজর দেয়া হবে সেই সব শরণার্থীদের যারা আইনত ভারতে এসে রয়েছেন। আওয়াস্থি বলেন, উত্তরপ্রদেশের লখনউ, হাপুর, রামপুর, শাহজাহানপুর, নয়ডা এবং গাজিয়াবাদে এই ধরনের শরণার্থীদের সংখ্যা সবচেয়ে বেশি। যদিও মুসলিম শরণার্থীদের বিষয়ে কী সিদ্ধান্ত নেয়া হবে সেই বিষয়ে কিছুই জানানো হয়নি উত্তরপ্রদেশ সরকারের প্রকাশ করা নির্দেশিকায়।

সিএএ-এর দেশে দেশজুড়ে চলা প্রতিবাদ ও হিংসায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছে যোগী রাজ্যে। এখন পর্যন্ত এর প্রতিবাদে প্রাণ হারিয়েছেন ২৮ জন উত্তরপ্রদেশের বাসিন্দা। যার জেরে যোগী আদিত্যনাথের অঙ্গুলিহেলনে উত্তরপ্রদেশে রাষ্ট্রীয় সন্ত্রাস চলছে বলে অভিযোগ করেছেন রাজ্যের বিশিষ্ট নাগরিক ও ধর্মগুরুরা। এখন দেখার উত্তরপ্রদেশে সিএএ-এর তালিকার কাজ শুরু হলে সেখানকার বাসিন্দারা কি প্রতিক্রিয়া দেখান। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ