Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরান-ইরাকের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন এরদোয়ান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ১২:২১ পিএম | আপডেট : ১:১৬ পিএম, ৫ জানুয়ারি, ২০২০

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ-এর সঙ্গে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। শুক্রবার বাগদাদে মার্কিন ড্রোন হামলায় ইরানের প্রভাবশালী সামরিক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি নিহতের পর এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। নাম প্রকাশে অনিচ্ছুক তুর্কি প্রেসিডেন্সিয়াল সূত্রের বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আনাদোলু এজেন্সি।
ফোনালাপে মার্কিন ড্রোন হামলায় জেনারেল কাসেম সোলাইমানিসহ অন্যদের নিহতের ঘটনায় উদ্ভূত পরিস্থিতি নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের সঙ্গে কথা বলেন এরদোয়ান। এর পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও দুই দেশের নেতাদের সঙ্গে আলোচনা করেন তুর্কি প্রেসিডেন্ট।
ফোনালাপে সন্ত্রাসবাদ ও উগ্রপন্থার বিরুদ্ধে লড়াইয়ে পারস্পরিক সহযোগিতার ওপর জোর দেন তিন নেতা।
উল্লেখ্য, শুক্রবার ভোরে বাগদাদে ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয় ইরানের প্রভাবশালী সামরিক কমান্ডার কাসেম সোলাইমানি ও ইরাকের হাশদ আল শাবির উপ-প্রধানসহ আট কর্মকর্তাকে। এ ঘটনায় যুক্তরাষ্ট্রকে সমুচিত জবাব দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করে তেহরান। ওই হামলার পর তেহরান ও ওয়াশিংটনের মুখোমুখি অবস্থানের ফলে মধ্যপ্রাচ্যজুড়ে টান টান উত্তেজনা বিরাজ করছে। উদ্ভূত পরিস্থিতিতে নাগরিকদের ইরান-ইরাক ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এমন পরিস্থিতিতেই অঞ্চলটির সর্বশেষ অবস্থা নিয়ে ইরান-ইরাকের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন এরদোয়ান। সূত্র: আনাদোলু এজেন্সি, ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ