Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের শীর্ষ তিন কোম্পানির অস্ত্র বিক্রির হার কমেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ভারতের প্রতিরক্ষা কোম্পানিগুলোর লেনদেনের হার উল্লেখযোগ্য হারে কমে গেছে। ২০১৮ সালে দেশের প্রধান তিনটি সরকারী প্রতিরক্ষা কোম্পানির সম্মিলিত বিক্রয়ের পরিমাণ ৬.৯ শতাংশ কমে ৫.৯ বিলিয়ন ডলারে নেমে এসেছে, যদিও সাম্প্রতিককালে বিশ্ব বাজারে অস্ত্র বিক্রির পরিমাণ উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে গেছে। একটি সুইডিশ থিঙ্ক ট্যাঙ্ক প্রতিষ্ঠান তাদের রিপোর্টে এ তথ্য জানিয়েছে।

হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (হাল), ইন্ডিয়ান অর্ডিন্যান্স ফ্যাক্টরিজ ও ভারত ইলেক্ট্রনিক্স লিমিটেড - এই তিনটি কোম্পানি স্টকহোক ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের শীর্ষ ১০০ অস্ত্র নির্মাতা কোম্পানির তালিকায় রয়েছে। বর্তমানে এগুলোর র‌্যাঙ্কিং হলো ৩৮, ৫৬ এবং ৬২তম।

শীর্ষ ১০০টি কোম্পানি যে পরিমাণ অস্ত্র বিক্রি করেছে, তার মাত্র ১.৪ শতাংশ করেছে এই তিনটি কোম্পানি।
রিপোর্ট উদ্ধৃত করে বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে “তিনটি কোম্পানিই রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান এবং সম্পূর্ণভাবে অভ্যন্তরীণ চাহিদার উপর নির্ভরশীল। ২০১৮ সালে হিন্দুস্তান অ্যারোনটিক্স এবং ভারত ইলেকট্রনিক্সের অস্ত্র বিক্রির পরিমাণ ৩.৫ ও ৫.৯ শতাংশ করে বেড়েছে। তবে, ইন্ডিয়ান অর্ডিন্যান্স ফ্যাক্টরিজের অস্ত্র বিক্রি ২৭ শতাংশ হ্রাস পাওয়ায় এই বৃদ্ধির বিষয়গুলো সার্বিক বিক্রয় পরিমাণে নেতিবাচক প্রভাব ফেলেছে। ভারতীয় সেনাবাহিনীর চাহিদা হ্রাসের কারণে অস্ত্র বিক্রির হার কমে গেছে”।

২০১৮ সালে ভারতীয় কোম্পানিগুলোর অস্ত্র বিক্রির পরিমাণ ছিল ৫.৯ বিলিয়ন ডলার। ২০১৭ সালের তুলনায় যেটা ৬.৯ শতাংশ কম। মূলত ইন্ডিয়ান অর্ডিন্যান্স ফ্যাক্টরির বিক্রি ২৭ শতাংশ কমে যাওয়ার কারণেই এই হার কমে গেছে।

এসআইপিআরআই জানিয়েছে, চীন বাদে ১০০টি কোম্পানি ২০১৮ সালে অস্ত্র বিক্রি করেছে ৪২০ বিলিয়ন ডলারের। আগের বছরের তুলনায় এটা ৪.৬ শতাংশ বেশি। ২০১৮ সালের শীর্ষ ১০০ কোম্পানির তালিকার ৮০টিই ছিল যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং রাশিয়ার। বাকি ২০টির মধ্যে ছয়টি জাপানি, ইসরাইল, ভারত ও দক্ষিণ কোরিয়ার তিনটি করে, তুরস্কের দুইটি এবং অস্ট্রেলিয়া, কানাডা এবং সিঙ্গাপুরের একটি করে কোম্পানি।
এসআইপিআরআই আর্মস ইন্ডাস্ট্রির তথ্যে দেখা গেছে ২০০২ সালের তুলনায় শীর্ষ ১০০ কোম্পানির অস্ত্র বিক্রির হার ৪৭ শতাংশ বেড়েছে। পর্যাপ্ত তথ্য না পাওয়া যাওয়ায় এই তালিকা থেকে অবশ্য চীনা কোম্পানিগুলোকে বাদ দেয়া হয়েছে।

ইসরাইলি কোম্পানিগুলোর অস্ত্র বিক্রি হয়েছে ৮.৭ বিলিয়ন ডলার। শীর্ষ ১০০ কোম্পানির মোট বিক্রির এটা ২.১ শতাংশ। এলবিট সিস্টেমস, ইসরাইল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ এবং রাফায়েল - সবগুলো কোম্পানিই ২০১৮ সালে তাদের বিক্রি বাড়িয়েছে। সূত্র : এসএএম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ