Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এনআরসি বিরোধিতায় তামিলনাড়ুতে বিজেপি জোটে ভাঙন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ৪:৫৮ পিএম

তামিলনাড়ুতে এনআরসি বা জাতীয় নাগরিকপঞ্জি করতে দেওয়া হবে না বলে জানিয়ে দিল সে রাজ্যের শাসক জোট এআইএডিএমকে এবং বিজেপি’র শরিক দল পিএমকে। মঙ্গলবার ত্রিবান্দ্রামে তাদের জেনারেল কাউন্সিলের বৈঠকে এই বিষয়ে একটি রিজোলিউশন গ্রহণ করে পিএমকে। এর আগে বিজেপির আরও দুই শরিক দল জেডিইউ এবং শিরোমণি অকালি দল এনআরসি বিরোধিতার কথা ঘোষণা করেছে।

সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল সমর্থন করেছে পিএমকে। তাদের যুব সংগঠনের নেতা ও রাজ্যসভার সদস্য আনবুমানি রামাদস সিএএ’র সমর্থনে ভোট দেন। শ্রীলংকা থেকে আসা তামিলদেরও সিএএ’র অন্তর্ভুক্ত করার দাবি তুলেছিল তারা। শ্রীলংকার তামিলরাও সে দেশে ধর্মীয় কারণে অত্যাচারের শিকার সংখ্যালঘু বলে দাবি তোলে পিএমকে। নাগরিকত্ব আইনে শুধুমাত্র বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে।

পিএমকে তাদের রিজোলিউশনে বলছে যে ‘তামিলনাড়ু কোনও প্রতিবেশী রাষ্ট্রের সীমান্তে অবস্থিত নয়। শ্রীলংকা থেকে আসা শরণার্থীদের বিস্তারিত তথ্য কেন্দ্রীয় সরকারের কাছে রয়েছে। তাই তামিলনাড়ুতে নতুন করে এনআরসি চালুর কোনও প্রয়োজন নেই। এনআরসি অকারণে সাধারণ মানুষের মধ্যে ভীতি সঞ্চার করবে।’ সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ