Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরে ৫ মাস পর চালু হলো এসএমএস সেবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ৩:০৪ পিএম

বছরের প্রথম দিনে কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের সময় বন্ধ হওয়া মোবাইল মেসেজ বা এসএমএস সেবা চালু হয়েছে। প্রায় ৫ মাস বন্ধ থাকার পর গতকাল মঙ্গলবার মধ্যরাতে কাশ্মীরে মোবাইল মেসেজ বা এসএমএস সেবা চালু করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

এছাড়া ইংরেজি নতুন বছরের শুরু থেকে সেখানকার হাসপাতালগুলোতেও চালু করে দেওয়া হচ্ছে ব্রডব্যান্ড ইন্টারনেট। তবে সাধারণ মানুষের ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণার মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে পাস হয় একটি বিলও। আর গত ৯ আগস্ট রাষ্ট্রপতির স্বাক্ষরের মধ্য দিয়ে আইনে পরিণত হয় তা। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়। গ্রেফতার করা হয় সেখানকার বিপুলসংখ্যক স্বাধীনতাপন্থী ও ভারতপন্থী রাজনৈতিক নেতাকে।

কেন্দ্রশাসিত কাশ্মির প্রশাসনের মুখপাত্র রোহিত কানসাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এসএমএস সেবার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানান। এর আগে সোমবার পাঁচ কাশ্মিরি নেতাকে মুক্তি দেওয়া হয়। তবে এখনও বন্দি রয়েছেন ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতির মতো প্রখ্যাত নেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ